প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

নতুন করে এমপিওভুক্ত নিয়ে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

47
নতুন করে এমপিওভুক্ত নিয়ে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী
পড়া যাবে: < 1 minute

প্রা’ণঘাতী করো’নার প্রাদুর্ভাবের মধ্যে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত নিয়ে সুখবর দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করো’না-কালের শিক্ষাব্যবস্থা নিয়ে সম্প্রতি দেশের একটি অনলাইন পত্রিকার সঙ্গে ফেসবুক লাইভে কথা বলেছেন শিক্ষামন্ত্রী।

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার জন্য স্থায়ী কোন সমাধানের দিকে মন্ত্রণালয় যাচ্ছে কিনা? এ ব্যাপারে সেখানে সরকারের পরিকল্পনার কথা তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, দেশের কোন এলাকায় নতুনভাবে কেউ স্কুল-কলেজ গড়ে তুলতে চাইলে আগে সরকারের অনুমতি লাগবে। আবেদন পেলে সরকার ওই স্থানে শিক্ষা প্রতিষ্ঠানের সম্ভাব্যতা ও প্রয়োজন যাচাই করে দেখবে। এরপর সরকার নিজ উদ্যোগে সেখানে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে দেবে। এখন থেকে এই প্রক্রিয়ায় নতুন স্কুল-কলেজের অনুমোদন দেবে শিক্ষা মন্ত্রণালয়। ফলে নতুন করে এমপিওভুক্তির সমস্যায় পড়তে হবে না।

শিক্ষামন্ত্রী আরো বলেন, যেসব শিক্ষা প্রতিষ্ঠান নন-এমপিওভুক্ত রয়েছে বা থাকবে, যোগ্যতা পূরণের শর্ত সাপেক্ষে সবগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

এসময় এমপিওভুক্তি পাওয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠানকে দেয়া শর্তগুলো পূরণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বানও জানান শিক্ষামন্ত্রী। বলেন, অ’তএব আমি অনুরোধ করব। শিক্ষা প্রতিষ্ঠানকে সচেষ্ট থাকতে- তাদের শিক্ষার্থীর যে কাম্য সংখ্যা, পরীক্ষার ফলাফলের যে কাম্যতা রয়েছে- তা পূরণ করতে হবে। কারণ কোন যোগ্যতা অর্জন করার জন্য আগে তার প্রাপ্যতা তৈরি করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 13
    Shares