প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বন্ধ স্কুল, যা হারাচ্ছে প্রাথমিকের শিশুরা

19
বন্ধ স্কুল, যা হারাচ্ছে প্রাথমিকের শিশুরা
পড়া যাবে: < 1 minute

প্রা’ণঘাতী করো’নার প্রাদুর্ভাবের কারণে তিন মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এসব শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে, এর কোনো ঠিক নেই।

সম্প্রতি সরকার প্রধান শেখ হাসিনা খোদ জানিয়েছেন, সংক্রমণ পরিস্থিতি উন্নতি না হলে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখা হবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে সবার মনে কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে- দীর্ঘ সময় এই অস্বাভাবিক বিরতিতে শিক্ষার্থীদের পড়াশোনার কি ক্ষতি হচ্ছে? এখন তাদের মানসিক অবস্থাই বা কেমন?

বিশ্লেষকরা বলছেন, স্কুল বন্ধ থাকার কারণে সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব পড়ছে দেশের প্রাথমিক পর্যায়ের শি’শু শিক্ষার্থীদের ওপর। তারা বলছেন, এ সময় পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীরা সামাজিকতাও শিখে। এ ক্ষেত্রে স্কুলের ভূমিকা গুরুত্বপূর্ণ।

স্কুল বন্ধ থাকায় ঘরব’ন্দি শহরের শিক্ষার্থীরা। যশোরের শার্শা উপজে’লার একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ফেরদৌসি রহমান বলেন, দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকায় শি’শুদের মানসিক বিকাশের ওপর তার নেতিবাচক প্রভাব পড়তে পারে।

স্কুলের আঙিনা সামাজিকতা শেখার অন্যতম জায়গা উল্লেখ করে তিনি বলেন, স্কুলে খেলাধুলা ও সাংস্কৃতিক নানা আয়োজন থাকে। স্কুল বন্ধ থাকায় শি’শুরা সেসব থেকে বঞ্চিত হচ্ছে।

বাংলাদেশের শিক্ষাব্যবস্থা নিয়ে গবেষণা করে গণস্বাক্ষরতা অ’ভিযান। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে পুঁথিগত বিদ্যার বাইরে শিক্ষার্থীদের বড় প্রত্যাশার জায়গা থাকে খেলাধুলা ও বন্ধুমহল।

তিনি বলেন, শিক্ষার্থীরা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি সামাজিকতাও শেখে। স্কুলে বিভিন্ন শিক্ষার্থী ও শিক্ষকের সঙ্গে মেলামেশা, নানা ধরনের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকা’ণ্ড তাদের সমাজের সঙ্গে পরিচিত হতে সাহায্য করে। সূত্র- বিবিসি বাংলা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares