প্রচ্ছদ আন্তর্জাতিক

ফের ধেয়ে আসছে ঘুর্ণিঝড়, সতর্ক করল আবহাওয়া অফিস

127
ফের ধেয়ে আসছে ঘুর্ণিঝড়, সতর্ক করল আবহাওয়া অফিস
পড়া যাবে: < 1 minute

আমফানের স্মৃ’তি এখনও টাট’কা। বাংলার বহু জায়গাতে এখনও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আমফানের ধ্বংসস্তুপ। ভেঙে রয়েছে গাছ, বাড়ি।

গ্রামের দিকে বহু মানুষ এখনও গৃহহীন, বিদ্যুৎহীণ। দিনের পর দিনে এভাবেই কা’টাচ্ছেন। যদিও দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে জে’লা প্রশাসনের তরফে।

এত বড় বিপর্যয় সহ’জে সেরে ওঠা সম্ভব নয়। চেষ্টা চলছে। আর এরই মধ্যে ফের একবার ঘুর্ণীঝড়ের ভ্রকুটি। ইতিমধ্যে এই বিষয়ে সতর্ক করেছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানাচ্ছে, ওডিশার উপকূলে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। সেটি ধীরে ধীরে আরও শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

তবে এই সাইক্লোনের অ’ভিমুখ কোন দিকে তা এখনও বোঝা যাচ্ছে না বলেই জানাচ্ছে আবহাওয়া অফিস।

তবে আগামী তিন দিনের মধ্যে তার গতিপ্রকৃতি স্পষ্ট হয়ে যাবে বলে মনে করছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। সবকিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবারের মধ্যে পরিষ্কার হয়ে যাবে এটি সাইক্লোনের রূপ নেবে কিনা। পাশাপাশি বোঝা যাবে এর অ’ভিমুখও। তবে সতর্ক হিসাবে ওডিশাকে ইতিমধ্যে সতর্ক থাকতে বলা হয়েছে বলে সূত্রের খবর।

আজ সোমবার আবহাওয়া অফিসের তরফে সাংবাদিকদের মুখোমুখি হন আবহাওয়াবিদরা। তাঁরা জানাচ্ছেন, উত্তর ওডিশা ও সংলগ্ন এলাকায় সমুদ্রপৃষ্ঠের ০.৯ কিলোমিটার থেকে ৭.৬ কিলোমিটার উপরে দক্ষিণের দিকে ঝুঁকে অবস্থান করছে।

আগামী ৭২ ঘন্টায় সেটি ধীরে ধীরে সেটি উত্তর-পশ্চিমের দিকে অগ্রসর হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই আশ’ঙ্কার কথা জানানোর সঙ্গে সঙ্গে নতুন শ’ঙ্কার কালো মেঘ তইউরি হচ্ছে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগেই আছড়ে পড়ে সুপার সাইক্লোন আমফান। বাংলার পাশাপাশি, ওডিশাতেও কার্যত ধ্বংসলীলা চালায় এই ভ’য়ঙ্কর ঝড়। ফের একবার আতঙ্ক বাড়িয়ে কি তাহলে আছড়ে পড়তে চলেছে সাইক্লোণ? অ’পেক্ষ ৭২ ঘন্টার। প্রতি মুহূর্তের পরিস্থিতির দিকে নজর রাখছে আবহাওয়া অফিস। সুত্র: কলকাতা২৪

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 22
    Shares