প্রচ্ছদ অন্যান্য

বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে মোড়া থাকে কেন জানেন?

61
বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে মোড়া থাকে কেন জানেন?
পড়া যাবে: < 1 minute

মাছে ভাতে বাঙালি, কথাটি একেবারে উঠেই যেতে বসেছে বোধহয় কারও বর্তমানে বিরিয়ানি যেভাবে বাঙালিদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করে ফেলেছে তাতে বিরিয়ানিতে বাঙালি বললে কম বলা হয়। খালি পেট হোক কিংবা ভরা পৃথক বিরিয়ানি গন্ধ শুনলেই যেন ঘ্রাণে নং অর্ধ ভোজন রং। গন্ধেই পেট ভরে যায়, ভোজন রসিক থেকে বনের অ’পছন্দ সমস্ত স্তরের ব্যক্তিদের কাছেই বিরিয়ানির মাহাত্ম্যই আলাদা। আলু বিরিয়ানি দিন বিরিয়ানি কিংবা চিকেন বিরিয়ানি বা মটন বিরিয়ানি সবটাই যেন অন্যান্য খাবারের থেকে বেশি পছন্দের ও আকর্ষণের।

বিভিন্ন দোকানে রেস্টুরেন্টে গিয়ে বিরিয়ানি খেয়ে থাকি এবং আম’রা দেখে থাকি বিরিয়ানির হাঁড়ি সাধারণত লাল কাপড়ে মোড়া থাকে। যদিও এর আসল কারণ আম’রা জানি না কিন্তু কবজি ডুবিয়ে বিরিয়ানি খাওয়াটাই আমাদের অন্যতম লক্ষ্য। আর এর পিছনে কিন্তু এক বিশেষ কারণ আছে। বিরিয়ানি খাবারটি ইতিহাসের সঙ্গেও যু’ক্ত রয়েছে।

1856 সালের মে মাসে কলকাতায় এসেছিলেন নবাব ওয়াজিদ আলি শাহ এবং তাঁর হাত ধরেই প্রথম বঙ্গের মানুষ বিরিয়ানির সঙ্গে পরিচিত হন। পাশাপাশি জানা গিয়েছে সম্রাট হু’মায়ূনের খাদ্য পরিবেশনের এক রীতি ছিল আর তা হল রুপোর জিনিস খাবার পরিবেশনের সময় লাল রঙের কাপড় ব্যবহার করতে আর যদি কোনও চিনা মাটির পাত্রে খাবার পরিবেশন হতো সেক্ষেত্রে সাদা কাপড়ে ঢেকে রাখা হতো। সম্রাট হু’মায়ুনের পর মুঘল সাম্রাজ্যে আকবরের সময়কালে এই বিশেষ রীতি মেনে চলা হত আর তারপর থেকেই বাংলার বিরিয়ানির রাজত্ব যখন শুরু হয় তখন থেকেই রুপোলি রঙের হাঁড়িতে লাল কাপড় জড়ানো রীতি শুরু হয়।

যদিও এই লাল রঙের কাপড়ে মোড়ানো নিয়ে অনেকেই বৈজ্ঞানিক যু’ক্তিকে খাড়া করেছেন। অনেকেই বলে থাকেন যেহেতু লাল রং দূর থেকে দেখা যায় তাই তো ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য বিক্রেতারা এই লাল রংকে বেছে নিয়েছেন। তবে রং যেমনই হোক খাদ্য রসিক বাঙালির কাছে বিরিয়ানির যে গুরুত্ব অনেকটাই আলাদা তা নিশ্চয়ই আর ফলাও করে বলতে হয় না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।