প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বাংলাদেশের কেউ এবার হজে যেতে পারবেন না

47
বাংলাদেশের কেউ এবার হজে যেতে পারবেন না
পড়া যাবে: < 1 minute

বিশ্বজুড়ে করো’নাভাই’রাস মহামা’রির কারণে এ বছর সীমিত আকারে পবিত্র হ’জ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সেখানে বসবাসকারীরা এবার হ’জে অংশ নিতে পারবেন বলে সোমবার সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সোমবার সৌদির হ’জ ও ওম’রাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়েছে। খবর আরব নিউজের। ঘোষণায় বলা হয়, বিভিন্ন দেশের মু’সলিম যারা বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন ওইসব সীমিত সংখ্যক হাজিদের নিয়েই এবারের হ’জ অনুষ্ঠিত হবে।

ঘোষণায় আরও বলা হয়, বিশ্বজুড়ে করো’নাভাই’রাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এমনকি এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন বা প্রতিষেধক বের হয়নি। এই অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা লাখো হাজিদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পড়বে। সে জন্যেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রতি বছর প্রায় ২৫ লাখ ধ’র্মপ্রা’ণ মু’সলিম হ’জ পালন করেন। বাংলাদেশ থেকে এ বছর এক লাখ ৩৭ হাজার হ’জ যাত্রী যাওয়ার কথা ছিল। হ’জে যেতে ইচ্ছুক ৬৭ হাজার মানুষ ইতিমধ্যে নিবন্ধন করেছেন। সীমিত আকারে হ’জ আয়োজনের সিদ্ধান্তের কারণে, তাদের কেউ এবার হ’জে যেতে পারবেন না।

সদ্য প্রয়াত ধ’র্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্ম’দ আবদুল্লাহ একাধিকবার জানিয়েছিলেন, যারা এবার হ’জ যেতে পারবেন না, আগামী বছরের জন্য অগ্রাধিকার পাবেন। কেউ আগামী বছর যেতে না চাইলে টাকা ফেরত পাবেন। সৌদি সরকারও গত মাসে একই সিদ্ধান্তের কথা জানিয়েছিল।

করো’নার বিস্তার রোধে গত মা’র্চ থেকে ওম’রাহ ভিসা দিচ্ছে না সৌদি আরব। বন্ধ রাখা হয় পবিত্র ম’ক্কা শরিফ। এর কয়েকদিন পর সৌদি নাগরিক ও বাসিন্দাদের জন্যেও ওম’রাহ হ’জ সাময়েক সময়ের জন্য স্থগিত করা হয়। তবে রমজানে সীমিত আকারে কাবা প্রাঙ্গন খুলে দেওয়া হয়। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই অর্থাৎ ৯ জিলহ’জ হ’জ অনুষ্ঠিত হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।