প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

করোনার মধ্যেই রাজধানীর ২৬ স্থানে বসছে হাট

26
করোনার মধ্যেই রাজধানীর ২৬ স্থানে বসছে হাট
পড়া যাবে: < 1 minute

করো’না মহামা’রির মধ্যেই এবার ঈদ উল আজহা উপলক্ষে পশুর হাট বসতে যাচ্ছে। রাজধানীতে এর জন্য ২৬টি স্থান নির্ধারণ করছে দুই সিটি করপোরেশন।

আগ্রহী ইজারাদারদের দাবি স্বাস্থ্যবিধি রক্ষার নির্দেশে মেনেই হাট পরিচালনা করা হবে।

তবে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বর্তমান পরস্থিতিতিে পশুহাটের অনুমতি দেয়াকে ঝুঁ’কিপূর্ণ মনে করছেন।

আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মক’র্তা ডা মোস্তাক হোসেন মাঠে হাট না বসিয়ে অনলাইনে কেনাবেচার পরাম’র্শ দেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর দুই সটিি করপোরশেনে মোট ২৬টি কোরবানরি পশুর হাট বসানোর সিদ্ধান্ত চূড়ান্ত করছে কর্তৃপক্ষ। ঢাকা দক্ষিণ সিটিতে ১৪টি আর উত্তরে ১২টি স্থান নির্ধারণ করে ইজারার জন্য বি’জ্ঞপ্তি দেয়া হয়েছে।

দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মক’র্তা বলেন, হাট কর্তৃপক্ষকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলতে হবে। মাঠে থাকবে ম্যাজস্ট্রেট।

আগ্রহী ইজারাদাররা স্বাস্থ্যবিধি মেনে চলার আশ্বা’স দেন। আবার ভাই’রাস সংক্রমণের ঝুঁ’কি এড়াতে অনলাইনে পশু কেনা বেচার পরিকল্পনার কথা জানান তারা।

আইইডিসিআর’র সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মক’র্তা ডা মু’স্তাক হোসেন মনে করেন, সংক্রমণের হার বাড়তে থাকায় প্রচলিত পদ্ধতিতে পশুর হাট বিপদ ডেকে আনতে পারে।

বড় হাট না করে এলাকা ভিত্তিক ছোট হাট আর অনলাইনে পশু কেনা বেচার পরাম’র্শ এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞের।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares