প্রচ্ছদ বাংলাদেশ

দীর্ঘ দিন বেঁচে থাকার উপায় বললেন ১১২ বছর বয়স্ক মানুষ

33
দীর্ঘ দিন বেঁচে থাকার উপায় বললেন ১১২ বছর বয়স্ক মানুষ
পড়া যাবে: < 1 minute

সব জন্মেরই ম’রণ আছে। মৃ’ত্যু অবধারিত। কেউ মৃ’ত্যুকে আলি’ঙ্গন করেননি এমন ইতিহাস এ পৃথিবীতে নেই। তবে কিছু মানুষ আছেন যারা মৃ’ত্যুকে জয় করেননি বটে, কিন্তু নিজের বয়স দিয়ে অন্যকে চ’মক দেখিয়েছেন। তেমনই এক ব্যক্তি গ্রিনিং চিতেস্তু ওয়াতানাবে। বয়স ১১২ বছর ৩৪৪ দিন। বর্তমানে তিনিই নাকি বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ মানুষ।

পেশায় তিনি একজন কৃষক ছিলেন। তার জন্ম ১৯০৭ সালে উত্তর জা’পানের নিইগাতা শহরে। তিনি গ্রিনিস ওয়ার্ল্ডের তরফ থেকে সার্টিফিকেটও পেয়েছেন। নিজের দীর্ঘায়ুর র’হস্য হিসেবে তিনি জানিয়েছেন, ‘কখনও রাগ করা চলবে না, আর সর্বদা মুখে হাসি রাখতে হবে।’

জা’পানের এই বয়স্ক ব্যক্তি জানিয়েছেন, দাঁত না থাকলেও পুডিং এবং ক্রিম পাফ খেতে পছন্দ করেন তিনি। কারণ এই ধরণের খাবারগু’লি দাঁত দিয়ে চাবাতে হয় না। এর আগে যে ব্যক্তি বিশ্বের সবচেয়ে বয়স্ক ছিলেন, তার নাম মাসাজো নোনাকা। তিনিও জা’পানেরই নাগরিক ছিলেন। ২০১৯ সালে ১১৩ বছরে মৃ’ত্যু হয় তার।

গ্রিনিং চিতেস্তু ওয়াতানাবে স’ম্পর্কে বলতে গিয়ে তার বড় ছে’লের পুত্রবধূ জানিয়েছেন, ওয়াতানাবেকে তিনি কখনও রাগতে দেখেননি। পাশাপাশি তিনি যথেষ্ট যত্নশীলও।

অন্যদিকে ওয়াতানাবে নিজের স’ম্পর্কে বলেছেন, ‘আমি মনে করি, এক ছাদের নীচে একটি বড় পরিবারের সাথে বসবাস করছি, এখানে নাতি-নাতনিরা আমা’র মুখের হাসি বাঁচিয়ে রেখছে।’ তার এই কথা থেকেই পরিষ্কার তিনি তার নাতি-নাতনিদের কতটা ভালোবাসেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares