প্রচ্ছদ বাংলাদেশ

করোনায় বেঁচে গেলেও, সম্পূর্ণ নষ্ট হয়ে যেতে পারে ফুসফুস!

30
করোনায় বেঁচে গেলেও, সম্পূর্ণ নষ্ট হয়ে যেতে পারে ফুসফুস!
পড়া যাবে: < 1 minute

করো’না ভাই’রাসের মহামা’রিতে প্রতিদিনই আ’ক্রান্ত হচ্ছেন লাখো মানুষ। করো’না ভাই’রাসের সংক্রমণ নিয়ে ব্রিটেনের বিশেষজ্ঞরা বলছেন, করো’না ভাই’রাসে মা’রাত্মকভাবে আ’ক্রান্ত ব্যক্তিদের মধ্যে অনেকের ফুসফুস আর কখনই সঠিকভাবে কাজ নাও করতে পারে।

ব্রিটেনের চিকিৎসকরা জানিয়েছেন, করো’না ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন এমন অনেক রোগী আছেন যারা প্রা’ণে বাঁচলেও তাদের অনেকের ফুসফুসে পালমোনারি ফাইব্রোসিস নামে পরিচিত একটি স্থানে স্থায়ী ক্ষত তৈরি হতে পারে।

বিশেষজ্ঞরা জানান, করো’নার ফলে ফুসফুসে পালমোনারি ফাইব্রোসিসে যে ক্ষত তৈরি হয় তা সারেনা। এর ফলে মানুষ শ্বা’সক’ষ্ট, কাশি এবং দুর্বলতায় ভুগতে পারে।

ব্রিটেনের ওই চিকিৎসকরা বলেছেন, কোভিডে আ’ক্রান্ত হাজার হাজার মানুষকে আবারো হাসপাতা’লে ডেকে এনে তাদের ফুসফুস পরীক্ষার প্রয়োজন হতে পারে।

ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য পরিষেবা বিভাগ জানিয়েছে, দেশটিতে বিভিন্ন জায়গায় সেরে ওঠা কোভিড রোগীদের ফুসফুসের চিকিৎসার জন্য বিশেষ কেন্দ্র খোলার প্রক্রিয়া চলছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares