প্রচ্ছদ আন্তর্জাতিক

ব’ন্দুক বুকে আগলে ঘুমাচ্ছে চীনা সে’নারা! ভিডিও ভাইরাল

43
ব’ন্দুক বুকে আগলে ঘুমাচ্ছে চীনা সে’নারা! ভিডিও ভাইরাল
পড়া যাবে: < 1 minute

গালওয়ান উপত্যকায় চীনা সে’নাদের হাতে ২০ ভা’রতীয় সে’না জওয়ান নি’হত হওয়ার ঘটনায় সী’মান্তে চ’রম উ’ত্তেজনা বিরাজ করছে। প্র’তিশোধ নিতে ম’রিয়া ভা’রত লাদাখে যু’দ্ধবিমান ও অ্যাটাক হেলিকপ্টার পাঠিয়েছে। চীনও পিছু হটেনি, বরং উ’ত্তেজনা বাড়িয়ে সে’না বৃ’দ্ধি করে চলেছে। এরই’মাঝে চীন সে’নাবা’হিনীর একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাই’রাল হয়েছে।

চীনের সংবাদমাধ্যম পিপল’স ডেইলির পক্ষ থেকে একটি ভিডিও শেয়ার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে, পিপল’স লিবারেশন আ’র্মির স্পেশাল ফোর্সের সে’নারা তাদের ক’ঠোর প্রশিক্ষণের মাঝে অবসরের সময়েও তাদের ব’ন্দুক আঁটসাঁট করে জড়িয়ে শুয়ে আছে।

১৮ সেকেন্ডের এই ভিডিওটিতে দেখা যাচ্ছে, ক’ঠোর পরিশ্রমের ট্রেনিং সেশনের পরে তাদের ব’ন্দুককে আগলে রেখেই কোন রকমে বিশ্রাম করছেন। ঠিক এমন সময়েই স্কোয়াড লিডাররা তন্দ্রাবস্থায় ব’ন্দুক নিয়ে নেয়ার চেষ্টা করলেও চীন সে’নাবা’হিনীর সৈন্যরা চোখে ঘুম নিয়েও তা শক্ত করে ধরে রাখে। তৎক্ষণাৎ কিছু সৈন্যরা তড়িঘড়ি উঠে দেখতে শুরু করে সেখানে কী’ স’মস্যা হয়েছে।

চাইনিজ আ’র্মির এই ভিডিও শেয়ার হওয়ার কিছুক্ষণের মধ্যেই কমেন্ট সেকশনে ট্রোল এবং কটাক্ষ করে মন্তব্য করতে শুরু করে ভা’রতীয়রা। অনেক ভা’রতীয় মনে করেন এই ভিডিওটি একটি ‘মত ও নীতি প্রচারের কার্যকলাপ’। কিছু মানুষ বলেছেন, ‘চীনের সৈন্যরা ভা’রতীয় সৈন্যদের জন্য সতর্ক হয়েছিলেন এবং বাকিরা ‘চীনের সৈন্যদের অ’ভিনয় ক্ষমতা’ নিয়ে মন্তব্য করেছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান ভ্যালিতে ভা’রত-চীন মুখোমুখি সং’ঘর্ষে প্রা’ণ হা’রিয়েছেন ২০ জন সে’না সদস্য এবং কমপক্ষে আ’হত হয়েছেন ৭৬ জন। ভা’রতের দাবি চীন সে’নাবা’হিনীতেও প্রা’ণহা’নি হয়েছে, প্রা’ণ হা’রিয়েছেন কম্যান্ডিং অফিসার। জানা গেছে, সী’মান্তে চীনের তরফেই এই হা’মলা শুরু হয়েছিল। আ’মেরিকান গো’য়েন্দারা জানিয়েছে, চীন সে’নায় ৩৫ জন প্রা’ণ হা’রিয়েছেন।

এদিকে, প্যাংগঙে নির্মাণ কাজ রীতিমত জো’রকদমে শুরু করে দিয়েছে চীন। ৮ কিলোমিটার এলাকাজুড়ে বাঙ্কার বানিয়ে ফে’লেছে চীন সে’না। প্যাংগঙের যে এলাকা ভা’রত নিজের বলে দাবি করে, সেই এলাকাতেই বানানো হয়েছে বাঙ্কার বলে খবর।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 48
    Shares