প্রচ্ছদ বাংলাদেশ

যে কারণে সৌদি আরবে করো’নায় প্রবাসী বাংলাদেশিরা বেশি মা’রা যাচ্ছেন

16
যে কারণে সৌদি আরবে করো'নায় প্রবাসী বাংলাদেশিরা বেশি মা'রা যাচ্ছেন
পড়া যাবে: < 1 minute

দেশের বাইরে মধ্যপ্রাচ্যে করো’নায় অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে বেশি মা’রা গেছেন প্রবাসী বাংলাদেশিরা। পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী বিশ্বের ১৯টি দেশে ১ হাজার ২৩২ জন প্রবাসী বাংলাদেশির প্রা’ণ কেড়ে নিয়েছে করো’না।

এদের মধ্যে সৌদি আরবেই মঙ্গলবার পর্যন্ত ৪১৫ জন বাংলাদেশির প্রা’ণহানি ঘটেছে। অর্থাৎ এ পর্যন্ত মধ্যপ্রাচ্যের এই দেশটিতে করো’নায় মোট মৃ’ত্যুর প্রায় ৩২ শতাংশই বাংলাদেশি।

সৌদিতে বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সেখানে সাড়ে ১৪ হাজার বাংলাদেশি করো’নাভাই’রাসে সংক্রমিত হয়েছেন। কুয়েতে বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (২৩ জুন) পর্যন্ত সেখানে ৪ হাজার ২০০ বাংলাদেশি আ’ক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে ৪৫ জন মা’রা গেছেন।

সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কেন এতো বেশি বাংলাদেশি আ’ক্রান্ত হচ্ছেন ও মা’রা যাচ্ছেন তার কারণ হিসাবে জানা গেছে, এসব দেশে ডরমিটরিতে বাংলাদেশের শ্রমিকদের গাদাগাদি করে থাকতে হয়। যা কারণে খুব দ্রুত তাদের মধ্যে করো’নাভাই’রাস ছড়ায়।

এসব কর্মীদের বেশিরভাগই দেশ থেকে জমি বিক্রি করে বা অন্য কোনোভাবে ঋণে জর্জ’রিত হয়ে সব সময় মানসিক চাপে ভুগেন। দেশে পরিবারের ভরণপোষণ ও কত দ্রুত ঋণের টাকা তুলতে পারবেন সেই উৎকণ্ঠায় দিন-রাত কাটে তাদের। এছাড়াও প্রচণ্ড শ্রম দেয়ার কারণে শরীরও থাকে দুর্বল। যে কারণে তাদের শরীরে নানা জটিলতা দেখা দেয়। আর আ’ক্রান্তের পর এসব বাংলাদেশি শ্রমিকরা করো’নার সঙ্গে ল’ড়াইয়ে পরাজিত হচ্ছেন।

এ বিষয়ে রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত গো’লাম মসিহ জানিয়েছেন, অধিকাংশ ক্ষেত্রে গাদাগাদি করে সাত -আটজন এক কাম’রায় থাকার কারণে সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকরা করো’নায় আ’ক্রান্ত হচ্ছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares