প্রচ্ছদ বাংলাদেশ

৭ উপায়ে বাড়ি থেকে তাড়াতে পারেন উইপোকা

44
৭ উপায়ে বাড়ি থেকে তাড়াতে পারেন উইপোকা
পড়া যাবে: < 1 minute

বাড়ির জিনিসপত্র অনেক সময়ই নষ্ট করে নানা কী’’টপতঙ্গ। বিশেষ করে, বইখাতা বা কাঠের জিনিসে একবার উইপোকা ধরলে তা থেকে নিস্তার পাওয়া দুষ্কর। সচরাচর সাধারণ কোনও কী’’টনাশকে এই পোকা সম্পূর্ণ নির্মূল হয় না।

উইয়ের উপস্থিতি টের পেলেই সেগুলো ভেঙে দেওয়া বা পেস্ট কন্ট্রোলের সাহায্যে উইপোকা নিয়ন্ত্রণ- কোনটাই খুব একটা কার্যকর নয়। কারণ এ সবের ফলে সাময়িকভাবে উইপোকা দূর হলেও আবারও তা ফিরে আসে। তা ছাড়া এই সব রাসায়নিক শি’শুদের শরীরের জন্যও ক্ষতিকারক। শ্বা’সের মাধ্যমে এই রাসায়নিক শরীরে প্রবেশ করলে তা খুব একটা স্বাস্থ্যকর নয়।

এখন যদি এ সমস্যায় পড়েন, তা হলে কী’’ করবেন? চিন্তার কিছু নেই ঘরোয়া উপায়ে তাড়াতে পারেন উইপোকা।

কী’’ভাবে তাড়াবেন-

১. বাড়ির যেসব জায়গায় আসবাবপত্র রয়েছে, তার আশপাশে কোথাও যেন পানি না জমে সেদিকে খেয়াল রাখু’ন। বাড়ির আশপাশ পরিষ্কার রাখু’ন। কোথাও যেন স্যাঁতসেঁতে না থাকে। কারণ উইপোকা স্যাঁতসেঁতে জায়গায় বেশি বিচরণ করে।

২. উইপোকা তেতো গন্ধ সহ্য করতে পারে না। যেসব স্থানে উইপোকা হয়েছে, সেখানে তেতো জিনিসের রস ছিটিয়ে দিন।

ব্যবহার করতে পারেন নিম বা করলার রস স্প্রে। এ ছাড়া নিমপাতা শুকিয়ে গুঁড়ো করেও বইয়ের আলমা’রির তাকে বা কাঠের আসবাবের কোণায় ছিটিয়ে দিন।

৩. এই পোকা তাড়াতে লবণ ব্যবহার করতে পারেন। যেখানে উইপোকা লেগেছে, সেখানে লবণ ছিটিয়ে দিন।

৪. কাঠের জিনিসপত্রকে উইপোকা থেকে বাঁ’চাতে কেরোসিন ব্যবহার করতে পারেন। কাঠের ওপরে কেরোসিন স্প্রে করুন।

৫. বইয়ের আলমা’রি, কাঠের আসবাবপত্র ও কাপড়ের ভাজে ভাজে রাখু’ন ন্যাপথলিন। ন্যাপথলিনের কড়া গন্ধের ফলে উইপোকা হবে না।

৬. যে কোনো পোকামাকড় তাড়াতে কালোজিরা ব্যবহার করতে পারেন। কালোজিরা রোদে শুকিয়ে তা কাপড়ের পুটলি করে বেঁধে যেখানে উইপোকা হয়েছে, তার আশপাশে রেখে দিন।

৭. ব্যবহার করতে পারেন কর্পুর গুঁড়ো। এই কর্পুর গুঁড়ো করে প্যারাফিনের সঙ্গে মিশিয়ে ঘরের দেয়ালে ও আসবাবের গায়ে দিতে পারেন। এর গন্ধও উইপোকা সহ্য করতে পারে না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।