প্রচ্ছদ বাংলাদেশ

করোনা থেকে বাঁচার কার্যকরী দুই কৌশল!

54
করোনা থেকে বাঁচার কার্যকরী দুই কৌশল!
পড়া যাবে: 1 minute

বাড়িতে থেকে অনেকেই করো’না থেকে বাচতে নানা রকম পদ্ধতি অবলম্বন করছেন। সব ধরনের সচেতনতার পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবারও খাচ্ছেন। এতে করো’না আপনাকে সহ’জে সংক্রমিত করতে পারবে না। তবে করো’না সংক্রমণ থেকে বাঁচতে দু’টি পদ্ধতি বেশ কার্যকর।

প্রথমত, সারাদিন একটু পর পরই গরম পানিতে গার্গল করা। দ্বিতীয়ত, গরম পানির ভাপ নেয়া।

সম্প্রতি জানা গেছে, গরম পানির ভাপ আর গার্গল করে সুস্থ হয়েছেন অনেকে। কেউ বলছেন লবণ লেবুর গরম পানিতে গার্গল করেছেন, কেউ বা গরম পানির ভাপ নিয়েছেন, কেউ বা আদা-লেবুর গরম পানিতে গরগর করেছেন।

আসলে বহুকাল থেকেই চিকিৎসাক্ষেত্রে সর্দি-কাশি-জ্বর হলে গরম পানির ভাপ আর গার্গল এর ব্যবহার হয়ে আসছে। আধুনিক যুগে এসে বিজ্ঞানও এর কার্যকারিতাকে স্বীকৃতি দিয়েছে।

চিকিৎসকেরা জানিয়েছেন, পানিতে মধু, লেবু শক্তি বৃদ্ধিতে সাহায্য করে এবং বিশেষ করে ওয়ার্ক আউট সেশনের সময় শক্তির মাত্রা বজায় রাখতে সহায়তা করে। যদি কেউ প্রা’ণঘাতী করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হন তাহলে আতঙ্ক আর দুশ্চিন্তায় পড়ে যান। যেহেতু করো’নার নির্দিষ্ট কোনো ওষুধ নেই, সেহেতু বাসায় থেকে ভ’য় না পেয়ে সচেতনতা অবলম্বন করতে হবে।

করো’নাভাই’রাসে আ’ক্রান্ত ব্যক্তিকে চিকিৎসকরা ২-৩টি করে তিনবেলা নরমাল জ্বরের ট্যাবলেট আর সেই সঙ্গে গরম পানির ভাপ, গার্গল, লেবুর শরবত, ফলমূল এবং ব্যায়াম করতে বলেন। যদি করো’না আ’ক্রান্ত ব্যক্তি এই নিয়ম-কানুন মেনে চলেন তাহলে দ্রুত করো’নামুক্ত হয়ে যেতে পারেন।

একাধিক গবেষণায় দেখা গেছে, লেবুতে রয়েছে ভিটামিন ‘সি’, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, যা দেহের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করে। লেবুর শরবত লিভা’রে উপস্থিত ক্ষতিকর ট’ক্সিক উপাদান বের করে দেয়। ফলে লিভা’রের যেকোনো ধরনের ক্ষতি হওয়ার আশ’ঙ্কা কমে যায়।

আবার লবণ ও কুসুম গরম পানি দিয়ে কুলকুচি করলে গলা পরিষ্কার হয়। এছাড়াও দাঁত ও মাড়ি থেকে ক্ষতিকর বা রোগজনক শক্তি অ’পসারণ করে লবণ পানি।

সর্দি লাগলে বা গলায় অস্বস্তি দেখা দিলে দিনে কয়েকবার লেবু-আদা-লবণের গরম পানি (সঙ্গে মধু দিতে পারেন) পান করলে উপকার মিলবে। সতর্ক থাকতে হবে পানির তাপমাত্রা ও লবণের পরিমান নিয়ে। মনে রাখতে হবে, বেশি লবণ মেশালে গলা ও মুখ শুষ্ক করে ফেলবে। তখন অস্বস্তি বেড়ে যেতে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 3
    Shares