প্রচ্ছদ আন্তর্জাতিক

কেজি দরে পতঙ্গ কিনছে পাকিস্তান সরকার!

25
কেজি দরে পতঙ্গ কিনছে পাকিস্তান সরকার!
পড়া যাবে: < 1 minute

এবার ফসলখেকো পঙ্গপালের হানায় বিপর্যস্ত কৃষকদের সহায়তায় ভিন্নধ’র্মী উদ্যো’গ নিয়েছে পা’কিস্তান সরকার। পতঙ্গ ধ’রে সরকারের কাছে বিক্রি করলেই মি’লছে অর্থ। আর এগুলো ব্যবহার করা হচ্ছে মুরগির খাদ্য হিসেবে। তবে প্রশ্ন উঠেছে কী’টনাশকে মৃ’ত পতঙ্গ প্রা’ণিখাদ্য হিসেবে কতটা নি’রাপদ।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের পর পঙ্গপালের আ’ক্রমণে বড় বিপর্যয়ের মুখে প’ড়ে পা’কিস্তান। হাজার হাজার হেক্টর জমির ফসল ও সবজি ন’ষ্ট হয়েছে। চাষির ক্ষ’তি কমাতে তাই পা’কিস্তান সরকার হাঁটছে ভিন্ন পথে। ১ কেজি পতঙ্গের জন্য ১১ টাকা করে পাচ্ছেন কৃষকরা। আর সেগুলো ব্যবহার করা হচ্ছে প্রা’ণিখাদ্য হিসেবে।

এক গবেষক বলেন, পঙ্গপালে উচ্চ’মাত্রার প্রোটিন রয়েছে। এটি মানবদে’হের জন্য যেমন উপকারী তেমনি মুরগী, হাঁসের মতো প্রা’ণির জন্যও উপকারী। এখন প্রশ্ন হচ্ছে এটি কিভাবে ব্যবহার করা হবে? আম’রা কখনোই কী’টনাশক বা ক্ষ’তিকর স্প্রে ব্যবহার করা হয়েছে এমন পতঙ্গ প্রা’ণিখাদ্য হিসেবে ব্যবহার ক’রতে পারি না।

পঙ্গপাল নির্মূলে পা’কিস্তানকে ব’ন্ধুরাষ্ট্র চীন এক লাখ হাঁস উপহার দেয় এ বছরের শুরুর দিকে। ৫ হাজারের বেশি সে’না মোতায়েনের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টার জল কামান। ছিটানো হচ্ছে কী’টনাশক। ঘো’ষণা করা হয় জ’রুরি অবস্থা। তহবিল দেয়া হয় ৭৩০ কোটি রুপির। তাতেও হয়নি কাজ।

বর্তমানে দেশের নানা দিকে পঙ্গপাল হানা দিচ্ছে। বেলুচিস্তান, পাঞ্জাব, সিন্ধুসহ সব প্রদেশেই বিপর্যস্ত কৃষিজমি। প্রতিদিন দেড়শো থেকে আড়াইশো কিলোমিটার এলাকার ফসল ধ্বং’স হচ্ছে।

পঙ্গপাল ঠে’কাতে ভা’রতেও নেয়া হয়েছে নানা উদ্যো’গ। দিনে ১৪৫ কিলোমিটার এলাকা পাড়ি দিতে সক্ষম পঙ্গপাল পা’কিস্তানে ৬ হাজার বর্গ কিলোমিটার এলাকার ফসল এরই মধ্যে ধ্বং’স করেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares