প্রচ্ছদ বাংলাদেশ

বিয়ের আগে যেসব মেডিকেল পরীক্ষা করানো উচিত

29
বিয়ের আগে যেসব মেডিকেল পরীক্ষা করানো উচিত
পড়া যাবে: < 1 minute

যে মানুষটির স’ঙ্গে সারাজীবন কা’টাবেন তার মনের পাশাপাশি তার শা’রীরিক বিষয়গুলোও জা’না খুব গু’রুত্বপূর্ণ। তা না হলে স’মস্যায় পরতে পারে আপনাদের ভবিষ্যত। তাই বিয়ের আগে অবশ্যই কিছু মেডিকেল পরীক্ষা করানো উচিত।

১. র’ক্ত পরীক্ষা: র’ক্তবাহিত নানারকম রো’গ হয়। যেমন- হিমোফিলিয়া, থ্যালাসেমিয়া ইত্যাদি। যার প্র’ভাব পরতে পারে আপনাদের ভ’বিষ্যত প্রজ’ন্মের উপর। তাই আগেই জে’নে নিন।

২. জে’নেটিক পরীক্ষা: জে’নেটিক ডিসঅর্ডার কিন্তু এক প্রজ’ন্ম থেকে অন্য প্রজ’ন্মে ছড়ায়। তাই বিয়ের আগে জে’নেটিক টেস্ট করা খুবই জরুরী। আর পারলে বিয়ের আগে দুই পরিবারেরই মেডিক্যাল হিস্ট্রি জে’নে নিন।

৩. HIV পরীক্ষা: বিয়ের আগে HIV বা অন্য কোনরকম সে’ক্সুয়ালি ট্রান্সমিটেড ডিসিসেজ (STD), যেমন গনোরিয়া, সিফিলিস, ওয়ার্টস, ব্যাকটেরিয়াল ভ্যা’জাইনোসিস আছে কিনা জা’নার জন্য HIV টেস্ট করানো খুবই প্রয়োজনীয়।

৪. ফার্টিলিটি পরীক্ষা: যতই চিকিৎ’সা পদ্ধতি আধুনিক হোক না কেন, স্বী’কার ক’রতেই হবে ব’ন্ধ্যাত্ব স’মস্যা কিন্তু বেড়েই চলেছে। তাই বিয়ের আগে দুজনই করান ফার্টিলিটি টেস্ট। পুরুষের ফার্টিলিটি চেক করার জন্য সিমেন টেস্ট আর মে’য়েদের জন্য ওভিউলেশন টেস্ট করানো হয়।

আর জননতন্ত্রে কোনরকম জে’নেটিক অ্যাবনর্মালিটি আছে কিনা তা দেখার জন্য পেলভিক আল্ট্রাসাউন্ড পরীক্ষা করানো দরকার। তাছাড়াও প্রোল্যাক্টিন, FSH, LH, টেস্টোস্টেরন, ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন ইত্যাদি হরমোনের পরীক্ষা ক’রতে ভুলবেন না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।