প্রচ্ছদ বাংলাদেশ

শিখে নিন কিভাবে একটা পারফেক্ট তরমুজ বেছে নিবেন!

11
শিখে নিন কিভাবে একটা পারফেক্ট তরমুজ বেছে নিবেন!
পড়া যাবে: < 1 minute

তরমুজ ভালবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আম’রা সবাই এই রসালো, সুস্বাদু এবং প্রা’ণজুড়ানো ফল খেতে ভালবাসি। একটা তরমুজ কেনা লটারি জেতার মত বিষয়, হয় আপনি সুস্বাদু, রসালো, পাকা মিষ্টি কোন ফল পাচ্ছেন, না হয় একেবারেই পানসে! লটারি জিততে চাইলে আমাদের আর্টিকেল আপনার জন্যে! এই কয়েকটি বিষয় মা’থায় রাখলেই আপনি বাজার থেকে একটা চ’মৎকার তরমুজ কিনে বাড়ি ফিরতে পারবেন।

অ’ভিজ্ঞ কৃষকের কাছ থেকে পাওয়া কিছু টিপস আপনাদের সাহায্য করবে সেরা তরমুজটা বেছে নিতে।
ফলের গায়ে মাঠের দাগ খুঁজুন

ফলের গায়ে যেই হলুদ দাগটি দেখতে পাবেন ওটাই মূলত মাঠের দাগ। এই অংশটাই মাটির সাথে লেগে ছিলো। সুস্বাদু পাকা ফলের মাঠের দাগ অবশ্যই হলদে হবে এমনকি কমলা-হলদেও হতে পারে, কিন্তু সাদা হবে না।

ফলের গায়ে জালিকা খুঁজুন

ফলের গায়ে এমন বাদামি জালের মত দাগ দেখতে পেলে বুঝতে পারবেন ফুলটিতে মৌমাছি বহুবার পরাগায়ন ঘটিয়েছে। যত বেশি পরাগায়ন তত বেশি মিষ্টি ফল।

মে’য়ে আর ছে’লে তরমুজ

অনেক মানুষই জানে না কৃষকরা তরমুজের লি’ঙ্গ নির্ধারণ করে দেয়, বড় লম্বাটে এবং ভা’রী তরমুজকে ছে’লে এবং গো’লাকার তরমুজকে মে’য়ে বলে নির্ধারণ করে। ছে’লে তরমুজগুলো হয় পানসে এবং মে’য়ে তরমুজগুলো হয় সুস্বাদু।

আকারে মনোযোগ দিন

একেবারে বড় কিংবা একদম ছোট তরমুজ বাছাই না করে বাছাই করুন মাঝারি আকারের কোন একটাকে। কিন্তু আসল বিষয় হলো, তরমুজকে অবশ্যই আকার অনুযায়ী বেশি ভা’রী অনুভব হতে হবে।

বোঁটা পরীক্ষা করুন

শুকিয়ে যাওয়া বোঁটার মানে হলো ফলটি আগে পেকেছে অর্থাৎ পাকার পরে তা তোলা হয়েছে। আর যদি বোঁটা অ’পেক্ষাকৃত সবুজ থাকে তবে এর মানে হলো ফলটি পাকার আগেই তুলে ফেলা হয়েছে, আর পাকবে না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 2
    Shares