প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

এবার লকডাউন হচ্ছে ওয়ারী

26
এবার লকডাউন হচ্ছে ওয়ারী
পড়া যাবে: < 1 minute

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ারী এলাকাকে লকডাউন ঘোষণা করা হচ্ছে। এরই মধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে ম্যাপিং করে দক্ষিণ সিটি করপোরেশনের কাছে পাঠানো হয়েছে।

এ নিয়ে আগামীকাল সকালে বৈঠক ডেকেছেন দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মক’র্তা শাহ মো. এম’দাদুল হক।

জানতে চাইলে তিনি বলেন, আম’রা ওয়ারী এলাকার ম্যাপিং পেয়েছি। এটি আমাদের দুটি ওয়ার্ডের মধ্যে পড়েছে। এ নিয়ে আজ সকাল থেকে আম’রা কাজ করছি। আগামীকাল মেয়রের সভাপতিত্বে লকডাউন কমিটির বৈঠক হবে। সেখানে পু’লিশ, কাউন্সিলর, স্বাস্থ্য অধিদফতর, এটুআই প্রকল্পসহ সংশ্লিষ্ট সবাইকে ডা’কা হয়েছে। আম’রা এখন কী’ভাবে লকডাউন কার্যকর করবো সেই প্রস্তুতি নিচ্ছি। আগামীকালকের বৈঠকে কবে থেকে লকডাউন শুরু হবে সে বিষয়ে সিদ্ধান্ত হবে।

তিনি আরও বলেন, আমাদের মেয়র আগেই বলেছেন- আমাদের এলাকা ভিত্তিক ম্যাপিং করে দেওয়ার পর ৪৮ থেকে ৭২ ঘণ্টা সময় লাগতে পারে। সেখানে আগামী পরশু দিন ও তার পরের দিন শুক্র ও শনিবার পড়েছে। ওই দুই দিন ছুটি থাকায় হয়তো সেটা হিসাব থেকে বাদ যেতে পারে। সিদ্ধান্ত হওয়ার পর আম’রা এলাকায় মাইকিং করে বিষয়টি জানিয়ে দেবো।

এম’দাদুল হক আরও বলেন, লকডাউন এলাকায় মানুষের খাদ্যসামগ্রী সরবরাহ, নমুনা সংগ্রহ, হোক কোয়ারেন্টিন, মোবাইল কোর্ট পরিচালনা, টেলিমেডিসিন সার্ভিস, মৃ’তদেহ সৎকার, রোগী পরিবহন, হোম ডেলিভা’রি, লকডাউনের কারণে কর্মহীনদের খাদ্য ব্যবস্থাপনা ও মনিটরিং কমিটিসহ অন্যন্য ব্যবস্থাপনা কী’ভাবে করা হবে সে বিষয়ে কাজ করছি।

এর আগে গতকাল মঙ্গলবার লকডাউন বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, ‘আম’রা প্রস্তুত, লকডাউন বাস্তবায়নে এলাকাভিত্তিক সিদ্ধান্তের অ’পেক্ষায় আছি।

এর আগে গত ১৬ জুন নগরভবনে কোভিড-১৯ নিয়ন্ত্রণে জোনিং সিস্টেম বাস্তবায়ন বিষয়ক ডিএসসিসির কেন্দ্রীয় ব্যবস্থাপনা কমিটির ১ম সভা অনুষ্ঠিত হয়।’
চলমান করো’নাভাই’রাসে আ’ক্রান্তের হার বিবেচনায় রেড, ইয়েলো ও গ্রিন জোন সাম্প্রতি চিহ্নিত করে করো’না প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটি ঢাকার ৪৫টি এলাকাকে অ’ত্যন্ত ঝুঁ’কিপূর্ণ বা রেড জোন হিসেবে চিহ্নিত করে তা লকডাউনের সুপারিশ করেছিল। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৮টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৭টি এলাকা রয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares