প্রচ্ছদ প্রবাস

সৌদি প্রবাসীদের বরাদ্দকৃত ছুটি না দিলে ১০ হাজার রিয়াল জরিমানা !

56
সৌদি প্রবাসীদের বরাদ্দকৃত ছুটি না দিলে ১০ হাজার রিয়াল জরিমানা !
ছবি : সংগৃহীত
পড়া যাবে: 1 minute

সৌদি আরবের শ্রম আইন অনুযায়ী প্রবাসী শ্রমিকদের জন্য বরাদ্দ ছুটি না দিলে নিয়োগকর্তাদের ‘১০ হাজার সৌদি রিয়াল’ বাংলা টাকায় প্রায় ‘দুই লাখ ২২ হাজার টাকা’ জরিমান বিধান রেখে নতুন আইন পাস করা হয়েছে। গত বুধবার সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় থেকে এই আইনের কথা জানানো হয়।

সৌদি সংবাদ মাধ্যম সৌদি গেজেট এর তথ্য থেকে জানা যায় যে, নতুন এই আইনটি অনুচ্ছেদ ‘৩৮’ এর অধীনে সংশোধন করা হয়েছে। সৌদি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী আলী আল ঘাফিস বলেন, সৌদি আরবে পরিবর্তিত শ্রম বাজারের সঙ্গে মিল রেখেই নতুন শ্রম আইনটি পরিবর্তন করা হয়েছে।

সৌদিতে কর্মরত শ্রমিকদের (সে যে কোন দেশের হোক) যে কাজে অনুমোদন রয়েছে সেই কাজ না করিয়ে অন্য কাজ করালে নিয়োগ কর্তাকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

আরও পড়ুন:  সামরিক শক্তিতে শক্তিশালী ৭ মুসলিম দেশ

যদি কোনো দোকান বা প্রতিষ্ঠানের মালিক বিদেশি শ্রমিকদের ‘পাসপোর্ট’ বসবাসের অনুমতি ‘আকাম’ তামিম বা বীমা, চিকিৎসার কাগজ আটকে রেখে দেয়, সে ক্ষেত্রে মালিকের ২ হাজার রিয়াল জরিমানা করা হবে। আর যদি তার আন্ডারে থাকা কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য ও পেশাগত নিরাপত্তা নিশ্চিত করতে না পারে তাহলে ১৫ হাজার রিয়াল জরিমানা করা হবে।

এ ছাড়াও শ্রম অফিসে একটি ফাইল খুলতে হবে এবং প্রতি মাসেই সেখানে প্রয়োজনীয় তথ্য জানাতে হবে। আর দণ্ডিত মালিক যারা হবেন তারা এই জরিমানা এক মাসের মধ্যেই পরিশোধ করতে হবে। যদি কেউ ব্যর্থ হলে এই জরিমান দ্বিগুণ পরিশোধ করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট