প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

৪৮ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়, যা বলল আবহাওয়া অফিস

67
৪৮ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়, যা বলল আবহাওয়া অফিস
পড়া যাবে: < 1 minute

ঘূর্ণিঝড় আমফান, নিসর্গের পর এবার আবহাওয়ার পরিবর্তন ঘটিয়ে বঙ্গোপসাগরে ফের ঘূর্ণিঝড়ের আশ’ঙ্কা করছে আবহাওয়াবিদরা। তবে ঠিক কখন এবং কোন দিকে মোড় নেবে, তা এখনও জানান সম্ভব হয়নি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সবকিছু জানা সম্ভব হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবার, নিম্নচাপের হাত ধরে ভা’রত সীমান্তে ঢুকছে জলীয় বাস্প। আবহাওয়ার ঘটবে পরিবর্তন। এই নিম্নচাপের জেরেই সপ্তাহভোর চলবে বৃষ্টির পালা। গত বছর এই সময় বৃষ্টির দেখা না মিললেও, এবছর কিন্তু বেশ ঝমঝমিয়েই বৃষ্টি চলছে।

যার জেরে এই সংকটের দিনে ব’ন্যা হওয়ারও আশ’ঙ্কা তৈরি হচ্ছে, জানাল আবহাওয়া অধিদফতর। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত সমুদ্র পৃষ্ঠ থেকে ০.৯ কিমি থেকে ৭.৬ কিমি পর্যন্ত বিস্তৃত। এই ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ওড়িশার উপকূলে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আই এম ডি।

তবে এখনই ভ’য়ের কোন কারণ নেই। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই জানা যাবে, আদৌও এটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কিনা। এদিকে, মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর সক্রিয় রয়েছে। এর প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে।

আগামী ৩ দিনে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে। আজ বৃহস্পতিবার (২৫ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এতে বলা হয়েছে, উত্তরাঞ্চলের পাশাপাশি দেশের অন্যত্রও মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয়।

এর প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভা’রী থেকে অ’তি ভা’রী বৃষ্টি হতে পারে। উত্তরাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া দেশের অন্য জায়গায় দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।