প্রচ্ছদ আন্তর্জাতিক

সূর্যের তাপেই ধ্বংস হবে করোনা- দাবি দুই বিজ্ঞানীর

33
সূর্যের তাপেই ধ্বংস হবে করোনা- দাবি দুই বিজ্ঞানীর
পড়া যাবে: < 1 minute

প্রা’ণঘাতী করো’না ভাই’রাসকে সূর্যের তীব্র আলো মাত্র ৩৪ মিনিটের মধ্যে ৯০ শতাংশ ধ্বংস করতে পারে বলে দাবি করেছেন দু’জন বিজ্ঞানী। যু’ক্তরাষ্ট্রের খ্যাতনামা বিজ্ঞানী লুইস সাগ্রিপান্তি এবং ডেভিড লিটল এ দাবি করেছেন বলে ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে।

তাদের গবেষণাপত্রটি ফটোক্যামিস্ট্রি এবং ফটোবায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে। এরপর এই খবরকে আশাব্যাঞ্জক হিসেবে উল্লেখ করেছেন অনেকেই। সূর্যের অ’তি বেগুনি রশ্মি বছরের বিভিন্ন সময় বিভিন্ন শহরে ভাই’রাসটি কী’ভাবে ধ্বংস করতে পারে, সে ব্যাপারে গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

ওই দুই বিজ্ঞানী বলছেন, গ্রীষ্মে বেশিরভাগ মা’র্কিন শহর এবং বিশ্বের অন্যান্য শহরে দুপুরের সূর্যের আলো পৃষ্ঠের ওপরে থাকা ৯০ শতাংশ করো’নাভাই’রাস ধ্বংস করতে পারে।

গবেষণাপত্রে আরো বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন জনবহুল শহরে গ্রীষ্মকালে সার্স-করো’নাভাই’রাস তুলনামূলকভাবে দ্রুত নিষ্ক্রিয় হওয়া উচিত। ডিসেম্বর থেকে মা’র্চ মাসে ভাই’রাসটি একদিন বা তারও বেশি সময় পৃষ্ঠের উপরে বেঁচে থাকতে পারে। করো’নার বিস্তার এবং মহামা’রির সময়কাল কমাতে সূর্যের আলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও জানানো হয়।

এর আগে মা’র্কিন বিজ্ঞানী উইলিয়াম ব্রায়ান বলেছেন, ২১ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করো’নাভাই’রাস মাত্র ৩০ মিনিটে অর্ধেক হয়ে গেছে।

দরজার হাতল ও স্টেইনলেস স্টিলের ক্ষেত্রে একই প্রভাব দেখা গেছে বলেও দাবি করেছেন তিনি। আর্দ্রতাকে ৮০ শতাংশ বাড়ানোর পরেই দেখা গেছে ছয় ঘণ্টার মধ্যে করো’নাভাই’রাস অর্ধেক ধ্বংস হয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) সতর্ক করে দিয়ে বলেছে, সূর্যের আলো করো’নাভাই’রাস প্রতিরোধ করতে পারে না। রোদের মধ্যে অবস্থান করা বা ২৫ ডিগ্রির বেশি তাপমাত্রা করো’নাভাই’রাস প্রতিরোধে সক্ষম নয়। আবহাওয়া যেমনই হোক, করো’নায় আ’ক্রান্ত হওয়ার ঝুঁ’কি রয়েছে। সূত্র : ডেইলি মেইল

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।