প্রচ্ছদ আন্তর্জাতিক

ভারতকে এবার ভুটানের ধাক্কা

41
ভারতকে এবার ভুটানের ধাক্কা
পড়া যাবে: < 1 minute

পা’কিস্তানকে বাদ দিয়ে যখন চীন ও নেপালের একের পর ধাক্কা সামলাতে ব্যস্ত ভা’রত, ঠিক তখনই আরেক প্রতিবেশী ভুটানের কাছ থেকেও দুঃসংবাদ এলো।

ভুটান আসাম রাজ্যের বাকসা জে’লা দিয়ে প্রবাহিত চ্যানেলের মাধ্যমে ভা’রতীয় কৃষকদের দেওয়া পানির প্রবাহ বন্ধ করে দিয়েছে।

কৃত্রিমভাবে তৈরি সেচ চ্যানেলটির (স্থানীয়ভাবে যার নাম ডং) ওপর নির্ভরশীল বাকসা জে’লার অন্তত ২৬টি গ্রামের কৃষক।

১৯৫৩ সাল থেকে এই চ্যানেলটি দিয়ে ভুটান থেকে প্রবাহিত হয়ে আসার পানির মাধ্যমে চাষাবাদের কাজ করেন তারা। ফলে হঠাৎ তা বন্ধ হয়ে যাওয়ায় স্থানীয়দের মধ্যে শ’ঙ্কা তৈরি হয়েছে।

কোনও কারণ না উল্লেখ করে হঠাৎ করে ভুটান সরকার চ্যানেলটির পানির প্রবাহ বন্ধ করে দেওয়ায় পুরো বাকসা জে’লায় মা’রাত্মক আকারে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ফলে এর প্রতিবাদে রাস্তায় নেমে বি’ক্ষোভ করেছেন জে’লার কৃষকরা। সঙ্গে নাগরিক সমাজের সদস্যরাও তাতে যোগ দেন।

কয়েক দশক ধরে সেচের উদ্দেশ্যে পানি ছেড়ে দেওয়ার জন্য ভুটানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বি’ক্ষোভকারীরা কেন্দ্রীয় সরকারকে বিষয়টি নিয়ে ভুটান সরকারের কাছে আলোচনা করার এবং জে’লার কৃষকদের বৃহত্তর স্বার্থের বিষয়টি মা’থায় রেখে তা সমাধানের অনুরোধ জানান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।