প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

দুই মন্ত্রণালয়ের টানাটানিতে দেশে কিট সংকট, অর্থের অভাবে বন্ধ আম’দানি

35
দুই মন্ত্রণালয়ের টানাটানিতে দেশে কিট সংকট, অর্থের অভাবে বন্ধ আম'দানি
পড়া যাবে: < 1 minute

প্রা’ণঘাতী করো’না ভাই’রাস টেস্টের কিট আম’দানি অর্থের অভাবেই আ’ট’কে আছে। ঠিকাদার প্রতিষ্ঠান বলছে, অর্ধলক্ষ কিট সরবরাহ করেও এখনো একটি টাকাও পরিশোধ করেনি কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএইচডি)। তাই বন্ধ তাদের আম’দানি। বিকল্প হিসেবে ছোট ছোট লটে কিট আম’দানি করছে সিএমএইচডি।

অধিদপ্তরের হিসেবে গত তিন মাসে কিট এসেছে সাত লাখের বেশি। বর্তমান মজুদ প্রায় ত্রিশ হাজার, শনি-রবিবারে আসবে আরও একটি লট। মহাপরিচালক বলছেন চলতি মাসের শেষেই কাটবে জট। যদিও এ বিষয়ে চেষ্টা করেও অর্থ মন্ত্রণালয়ের কোন বক্তব্য মেলেনি।

এদিকে কিটের সরবারহ নেই তাই বন্ধ করো’না টেস্টের বুথ। কোথাও আবার নির্দিষ্ট সংখ্যার বাইরে চাইলেও টেস্ট করা সম্ভব হচ্ছে না। দেশজুড়ে রোগী বাড়লেও সেই তা’লে বাড়ছে না টেস্টের সংখ্যা।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য মতে এ পর্যন্ত সাত লাখের বেশি কিট আনা হয়েছে। এর মধ্যে পাঁচ লাখ বিভিন্ন ভেন্ডরের মাধ্যমে ক্রয় করেছে কেন্দ্রীয় ঔষাধাগার সিএসএইচডি। বাকি দুই লাখ এসেছে বিভিন্ন দাতা সংস্থার কাছ থেকে।

এদিকে কয়েক দফা একাধিক প্রতিষ্ঠান কিট সরবারহ করলেও এখনো তাদের একটি টাকা বিলও পরিশোধ করেনি সিএমএইচডি। আম’দানিকারক প্রতিষ্ঠানগুলো বলছে, টাকা না পেয়ে তারা নতুন করে আর এলসি খুলছেন না, তাই তারা বন্ধ রেখেছেন কিট আম’দানি।

এ ব্যাপারে ওএমসি লিমিটেডে পরিচালক মা’রুফ আহমেদ বলেন, এখন এমন একটা অবস্থা কোম্পানি বন্ধ করে দিয়ে ওদিক সাপ্লাই দিতে হবে। সিএমএইসিডিতো কাউকে কোন বিলই দিচ্ছে না। বলে যে প্রসেসিং-এ আছে, এই কথাতে মাস শেষ হয়ে যাচ্ছে। মন্ত্রী পরিষদের দোহাই দেয়া হয়। আম’রা তো কোন ফান্ড পাচ্ছি না তাই অর্ডারও দিতে পারছি না।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, করো’না মোকাবিলায় ৯০০ কোটি টাকা বাজেট থাকলেও হাতে পেয়েছে মাত্র আড়াই’শ কোটি টাকা। বাজেটের অন্তবর্তীকালীন সময় হওয়ায় বাকি বরাদ্দ পেতে রয়েছে কিছু জটিলতা। চলতি মাসের শেষের দিকে সমস্যা মিটবে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা, আবুল কালাম আজাদ।

তিনি বলেন, এখন হচ্ছে না কারণ সরকারের ক্রয় প্রক্রিয়া ৩০ জুনের পরে আম’রা একটা স্টান্ডার্ড অ’পারেটিং প্রসিডিউর তৈরি করবো। কী’ভাবে এটা হবে। তারপরে একসাথে অনেক দিনের জন্য কিনে এনে মজুদ করতে পারবো।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares