প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সুখবর,বাতিল হচ্ছে মোবাইলে কথা বলার অতিরিক্ত শুল্ক

36
সুখবর,বাতিল হচ্ছে মোবাইলে কথা বলার অতিরিক্ত শুল্ক
পড়া যাবে: < 1 minute

অবশে‌ষে নানা আলোচনা-সমালোচনার পর স’রকারের এক‌টি উচ্চ পর্যায়ের বৈঠ‌কের সিদ্ধান্তনুযায়ী মোবাইল সেবার সম্পূরক শুল্ক আগের অবস্থানেই নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। আর এ‌ সিদ্ধান্ত কার্যকর হ‌তে পা‌রে অর্থবিল পাসের দিন। যার ফলে মোবাইল ও ইন্টারনেট খরচ আগের মতই কা’টা হ‌বে।

এ বি’ষয়‌টি নি‌য়ে মু‌ঠো‌ফোন অ’পারেটর রবির চিফ কর্পোরেট অফিসার শাহেদ আলম জা‌নি‌য়ে‌ছেন, স’রকার ‌যে প্রস্তাবিত বাজেটে মোবাইল সেবার সম্পূরক শুল্ক বাড়ানোর ঘোষণা দেয়া হ‌য়ে‌ছিল যা প্রভিশনাল কালেকশন অব ট্যাক্সেস অ্যাক্টের অধীনে সঙ্গে সঙ্গে বাস্তবায়নের বিধান রয়েছে। তাই মোবাইল কোম্পানিগুলো গ্রাহকদের এসএমএসের মাধ্যমে সেবার ও’পর সম্পূরক শুল্ক বাড়ানোর তথ্য দিয়ে তা কার্যকর করেছে। অর্থাৎ বাড়তি হারে কর আদায় করেছে।

চূড়ান্ত বাজেটে স’রকার সম্পূরক শুল্ক আগের অবস্থানে নিয়ে গেলে অ’পারেটরগুলোও বাড়তি কর কা’টা বন্ধ করে আগের নিয়মে ভ্যাট-সম্পূরক শুল্ক আদায় করবে। তিনি আরও বলেন, প্রস্তাবিত বাজেটের পর গ্রাহকদের কাছ থেকে অ’তিরিক্ত যে অর্থ কর হিসেবে আদায় করা হয়েছে তা আইন অনুযায়ী স’রকারের কোষাগারে জমা দেয়া হবে। এ অর্থ মোবাইল অ’পারেটরদের কাছে রাখার সুযোগ নেই।

উ‌ল্লেখ‌্য ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার সঙ্গে সঙ্গেই মোবাইল অ’পারেটরগুলো গ্রাহকদের এসএমএসের মাধ্যমে সম্পূরক শুল্ক বৃ’দ্ধির তথ্য জানায় এবং তা কার্যকর করে। অর্থাৎ ১১ জুন রাত থেকে মোবাইল সেবার বিপরীতে গ্রাহকদের বাড়তি অর্থ কা’টা হচ্ছে।

প্রস্তাবিত বাজেট ঘোষণার আগে মোবাইল সেবার ও’পর ১৫ শতাংশ ভ্যাট এবং ১ শতাংশ সারচার্জের পাশাপাশি ১০ শতাংশ সম্পূরক শুল্ক ছিল। সে হিসাবে একজন গ্রাহক মোবাইলে ১০০ টাকা রিচার্জ করলে ২২ টাকা ৭২ পয়সা স’রকার ভ্যাট-ট্যাক্স পেত।

প্রস্তাবিত বাজেটে ভ্যাট-সারচার্জ হার অ’পরিবর্তিত রাখলেও সম্পূরক শুল্ক বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়। এতে ১০০ টাকা রিচার্জ করলে গ্রাহকের কাছ থেকে ভ্যাট-ট্যাক্স বাবদ ২৫ টাকা কে’টে নেয়া হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।