প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ঢাকাতেই ৪৩৮৯ শয্যা ফাঁকা, সারাদেশে ৯৯১৯

23
ঢাকাতেই ৪৩৮৯ শয্যা ফাঁকা, সারাদেশে ৯৯১৯
পড়া যাবে: < 1 minute

ঢাকা মহানগরে করো’না ডেডিকে’টেড হাসপাতাল রয়েছে ১৬টি। আর ঢাকা জে’লায় রয়েছে একটি করো’না চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতাল। ১৭টি হাসপাতা’লে সাধারণ শয্যা রয়েছে ছয় হাজার ৭৭৩টি। এছাড়া নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) রয়েছে ১৮০টি।

এ হাসপাতাল গুলোর মধ্যে সাধারণ শয্যায় ভর্তি রয়েছে দুই হাজার ৩৭৫ জন। আইসিইউতে রোগী ভর্তি রয়েছেন ৯৭ জন। অর্থাৎ ঢাকা মহানগর ও ঢাকা জে’লার ১৭টি হাসপাতা’লে সাধারণ শয্যা খালি রয়েছে চার হাজার ৩৯৮টি ও আইসিইউ খালি রয়েছে ৮৩টি।

শুক্রবার (২৬ জুন) দুপুর আড়াইটায় করো’না ভাই’রাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অ’তিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, সারাদেশে সব বিভাগে সাধারণ শয্যা রয়েছে ১৪ হাজার ৬১০টি। আইসিইউ রয়েছে ৩৭৯টি।

সারাদেশের হাসপাতালগুলোতে রোগী ভর্তি রয়েছে চার হাজার ৬৯১ জন। আইসিইউয়ে রয়েছে ১৮৩ জন। অর্থাৎ সারাদেশে সাধারণ শয্যা খালি রয়েছে নয় হাজার ৯১৯টি আর আইসিইউ খালি রয়েছে ১৯৬টি। তিনি আরও জানান, ঢাকাসহ দেশের সব বিভাগের হাসপাতালগুলোতে পর্যাপ্ত শয্যা ফাঁকা রয়েছে।

প্রয়োজনে এসব হাসপাতলে রোগী ভর্তির সুযোগ রয়েছে। ঢাকাসহ দেশের সব কোভিড ডেডিকে’টেড হাসপাতা’লে অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১০ হাজার ২৪০টি। হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে ৮০টি। অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৫৫টি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 2
    Shares