প্রচ্ছদ বিশ্ব সংবাদ

সঠিকভাবে মাস্ক না ব্যবহার করলে পড়তে পারেন করো’নার কবলে, জেনে নিন উপায়

17
সঠিকভাবে মাস্ক না ব্যবহার করলে পড়তে পারেন করো'নার কবলে, জেনে নিন উপায়

পড়া যাবে: < 1 minute

প্রা’ণঘাতী করো’নাভাই’রাস প্রতিরোধে বারবার বলা হচ্ছে, ‘মাস্ক ইজ ইওর টাস্ক’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই ঘোষণা করেছিল যে করো’না লড়াইয়ে মাস্ক অন্যতম প্রধান অ’স্ত্র। কিন্তু সঠিকভাবে মাস্ক ব্যবহার না করলে কিন্তু রোধ যাবে না করো’নার সংক্রমণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে একমাত্র তিন স্তরের মাস্কই করো’নার প্রবেশ রুখতে সম্ভব। এমনকি এই দিকটাও খেয়াল রাখতে হবে যে মাস্ক যেন মুখ ও নাক সম্পূর্ণ আবরণ করে রাখে। তাই শুধু মাস্ক থাকলেই হবেনা, সঠিক ভাবে ব্যবহারও করতে হবে মাস্ক। অনেক ক্ষেত্রেই দেখতে মিলেছে মাস্ক পরেও এই ৭ ভুলের জন্য করো’না প্রবেশ করতে পারে আপনার শরীরে।

জেনে নিন সঠিক মাস্ক ব্যবহার করার উপায়:-

১. মাস্কের উপরের অংশ একেবারেই স্প’র্শ করবেন না। যদি মাস্কে ঘনঘন স্প’র্শ করেন তাহলে উপরের অংশ দিয়ে করো’না শরীরের মধ্যে প্রবেশের সম্ভাবনা বৃদ্ধি পায়।

আরও পড়ুন:  মধ্যরাতে আচমকা মাটির নিচে ঢুকে গেল ৫ বাড়ি

২. একই মাস্ক সারাদিন পরে থাকবেন না। সারাদিন ধরে একই মাস্ক পরে থাকলে করো’নাভাই’রাস আপনার শরীরে প্রবেশ করতে পারে।

৩. কখনই ভেজা মাস্ক ব্যবহার করবেন না। ভেজা মাস্কের দরুণ শুধুমাত্র আপনার শ্বা’সক’ষ্টের সমস্য়াই নয় ভাই’রাসের প্রবেশের সম্ভাবনাও বাড়তে পারে।

৪. মাস্ক যেন আপনার নাককে সম্পূর্ণ আবৃত করে রাখে। যদি আপনার নাক মাস্কের বাইরে থাকে তাহলে নাকের মাধ্যমে শরীরে ভাই’রাস প্রবেশ করতে পারে।

৫. কথা বলার সময় একদম মাস্ক মুখ থেকে সরাবেন না। কথা বলার সময় ভাই’রাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকে। তাই কথা বলার সময় মাস্ক অবশ্যই ব্যবহার করবেন।

৬. মাস্ক সরানোর সময় অধিক সতর্কতা অবলম্বন করুন। মুখ থেকে অ’ত্যন্ত সচেতন ভাবে মাস্ক খুলুন। তারপর সঙ্গে জীবাণুনাশক ছড়িয়ে দিন। আর যদি ঘরের বাইরে থাকেন তাহলে মাস্কটিকে একটি বাক্সের মধ্যে ভরে রাখু’ন বাড়ি পৌঁছানো পর্যন্ত।

৭. মাস্ককে পুনর্ব্যাবহারের আগে সব সময় ভালো করে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করবেন। তারপর সূর্যের আলোয় ৫ ঘন্টা রাখু’ন বা ৫ মিনিট ইস্ত্রি করে নিন। তারপরই আবার ব্যবহার করুন মাস্ক। সূত্র: জিনিউজ

আরও পড়ুন:  সুখবর! দুই মাস পরই আসতে পারে করোনার ভ্যাকসিন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 9
    Shares