প্রচ্ছদ উদ্যোক্তা

মার্কেটিং দক্ষতায় ব্যবসার সফলতা

10
মার্কেটিং দক্ষতায় ব্যবসার সফলতা

পড়া যাবে: 2 মিনিটে

মার্কেটিং দক্ষতায় ব্যবসার সফলতা

বর্তমান প্রতিযোগীতার বাজারে ব্যবসায় বানিজ্য আগের থেকে অনেক বেশী কঠিন। যদিও বা তথ্য প্রযুক্তির যুগে এসে কিছু বাড়তি সুবিধা পাচ্ছে ব্যবসায়ীরা। আর নতুন করে যারা ব্যবসায়ে আসতে চাইছেন তাদের ক্ষেত্রে আগের থেকে অধিক ঝুঁকি বহন করতে হচ্ছে। তবে ব্যবসা বানিজ্যের পরিধি বাড়ার সাথে সাথে নতুন নতুন সুযোগের দুয়ারও খুলছে প্রতিনিয়ত।

সেই সাথে কৌশলগত দিকগুলোতে নিয়মিত একটু নজর দিতে পারলে ব্যবসায়ে সফলতা খুব কঠিন কিছু নয়। পন্য বা সেবা বিক্রয়ের মাধ্যমে কোন একটি ব্যবসায়ের আয় আসে। আর এই আয়কে নিয়মিত করতে সঠিক উপায়ে দক্ষতার সাথে মার্কেটিং করতে হয়। এজন্য কোন একটি প্রতিষ্ঠানের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বিভাগটি হয় সেলস এন্ড মার্কেটিং।

কারন আয়ের উপরেই কোন একটি ব্যবসায়ের ভাগ্য নির্ধারিত হয়। আর আয় না থাকলে সে ব্যবসায়টি মুখ থুবরে পড়তে খুব বেশী সময় লাগে না। সঠিক পন্থায় দক্ষতার সাথে মার্কেটিং পরিচালনা করতে পারলেই আয়ের সঞ্চালন নিয়মিত হয়। আমাদের অধিকাংশ ষ্টার্ট আপগুলো ক্ষতিগ্রস্থ্য হওয়ার পেছনে সবচেয়ে বড় কারন মার্কেটিং।

আরও পড়ুন:  নিজে পড়তে না পারলেও পড়ার ব্যবস্থা করেছেন সবার!

অধিকাংশ ব্যবসায়ের মার্কেটিং বিফল হওয়ার পেছনে অতি সাধারন কিছু কারন আছে।বিষয়গুলো সত্যিই খুব সাধারন যা গুরুত্বসহকারে না দেখার কারনে আমরা সফলতার খুব কাছ থেকে ফিরে আসছি। টার্গেট কাষ্টমারের পছন্দ অপছন্দ ও চাহিদা চিহ্নিত করতে পারছেন না। টার্গেট কাষ্টমারের কাছে পৌছানোর জন্য সঠিক পন্থা অবলম্বন করতে পারছেন না। টার্গেট কাষ্টমারের পেছনে লেগে থাকতে পারছেন না।

আপনার পন্য বা সেবার টার্গেট কাষ্টমারকে সঠিক উপায়ে বিশ্লেষন করতে পারলে প্রথম সমস্যার সমাধান পেয়ে যাবেন। দ্বিতীয় সমস্যার সমাধান আরও সহজ। ব্যবসায়ের ধরন অনুযায়ী আপনাকে কৌশলের প্রয়োগ করতে হবে। আর পরের ব্যাপারটি ফলোআপ।

টিন এইজ বয়সের প্রেম আর কি! পছন্দের মানুষের বাড়ির আশেপাশে কিংবা তার আসা যাওয়ার পথে তাকে লক্ষ রাখার মত ব্যাপার! কোন একটি ব্যবসায়ে সফলতা পেতে হলে উদ্যোম বিক্রি করতে হবে আপনাকে। একটা পন্যের ফিচার যতটা না বিক্রয়কে প্রভাবিত করে তার থেকে বেশী আপনার উদ্যোম বিক্রয়কে সহায়তা করে।

আর পন্যমান ও যৌক্তিক মুল্য তো অবশ্যই থাকতে হবে। আজকের একজন সন্তুষ্ট ক্রেতা আপনার ব্যবসার জন্য আগামীর সমৃদ্ধি। যারা ব্যবসা শুরুর পরিকল্পনা করছেন অবশ্যই আগে থেকে বাজার বিশ্লেষন করুন। যা আপনার ব্যবসায়িক ঝুঁকি কমাতে সাহায্য করবে।

আরও পড়ুন:  জাতীয় রপ্তানি পুরস্কার পেল যে সকল প্রতিষ্ঠান!

সেই সাথে প্রতিযোগীদের চিহ্নিত করার পাশাপাশি প্রতিযোগীতা মোকাবেলার কৌশল ও ধরন বুঝতে সহায়তা করবে। আর হ্যা অবশ্যই আপনার ব্যবসায়ের মুল বাজেটের একটি বড় অংশ বাজেট করুন ব্যবসায়ের মার্কেটিংয়ের জন্য। শুভকামনা আপনার ব্যবসায়ের সফলতার পথে। তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 2
    Shares