প্রচ্ছদ বিশ্ব সংবাদ

রোহিঙ্গাদের আর আশ্রয় দিতে চায় না মালয়েশিয়া

18
রোহিঙ্গাদের আর আশ্রয় দিতে চায় না মালয়েশিয়া

পড়া যাবে: < 1 minute

মিয়ানমা’রের আর কোনো রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিতে চায় না মালয়েশিয়া। বৈশ্বিক মহামা’রি করো’নাভাই’রাসের কারণে দেশটিকে অর্থনৈতিক বিপর্যয়ের মোকাবিলা করতে হচ্ছে। ফলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দিয়েছেন।

২০১৭ সালে মিয়ানমা’রে সে’নাবাহিনীর সঙ্গে সং’ঘর্ষের পরে সেখান থেকে বাংলাদেশে শরণার্থী শি’বিরে আশ্রয় নেয় রোহিঙ্গারা। এরপর তারা আরো উন্নত জীবনের জন্য সেখান থেকে পালিয়ে মালয়েশিয়া যায়।

এরপর থেকে মু’সলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়া দীর্ঘদিন ধরেই রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আসছে। তবে সম্প্রতি দেশটিতে আশ্রয় নিতে যাওয়া রোহিঙ্গাদের অনেক নৌকা সাগরেই ফেরত পাঠিয়ে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এছাড়া দেশের ভেতর থেকেও শতাধিক রোহিঙ্গাকে আ’ট’ক করা হয়েছে।

আরও পড়ুন:  করোনা নিয়ে যে পরামর্শ দিলেন কাবার ইমাম

মিয়ানমা’র অন্তর্ভুক্ত জাতিসংঘের দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের নেতাদের সঙ্গে এক টেলিকনফারেন্সে মুহিউদ্দিন ইয়াসিন বলেন, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে আমাদের সম্পদ ও সক্ষমতা বিপর্যয়ের মুখে পড়েছে। ফলে আম’রা আর বেশি রোহিঙ্গাদের আশ্রয় দিতে পারছি না। যদিও অন্যায়ভাবে আসতে থাকা রোহিঙ্গাদের আশ্রয়ের অন্যায্য প্রত্যাশা করা হচ্ছে মালয়েশিয়ার কাছে।

সূত্র- আল জাজিরা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

আরও পড়ুন:  এশিয়ার আরও দুই দেশের মাঝে যুদ্ধের সম্ভাবনা

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 3
    Shares