প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

করোনায় বিনামূল্যে অক্সিজেন, শয্যা; ম’সজিদই এখন চিকিৎসা কেন্দ্র

25
করোনায় বিনামূল্যে অক্সিজেন, শয্যা; ম'সজিদই এখন চিকিৎসা কেন্দ্র
পড়া যাবে: < 1 minute

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রা’ণঘাতী করো’না ভাই’রাস ভ’য়াল কালো থাবা বসিয়েছে ভা’রতেও। এই মহামা’রী ভাই’রাসকে ঠেকাতে দেশটিতে চলছে লকডাউন। বিভিন্ন জায়গায় আ’ট’কে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা।‌ তাদের ইফতার পালনের জন্য নিজেদের একটি হলের দরজা খুলে দিয়েছিল বৈষ্ণোদেবী ট্রাস্ট মন্দির কর্তৃপক্ষ।

আর এবার মানবিকতার আরেক দিক তুলে ধরল মহারাষ্ট্রের ভিওয়াণ্ডির এক ম’সজিদ। সেখানকার হলেই গড়ে উঠল করো’না রোগীদের চিকিৎসা কেন্দ্র। ভা’রতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, আ’ক্রান্তের তালিকায় দেশে সবার ওপর মহারাষ্ট্র।

সেই রাজ্যেরই ভিওয়াণ্ডিতে মৃ’ত্যুর হার দেশে সর্বাধিক। ৫.‌৩ শতাংশ। জনবহুল এই জে’লায় আবারও ১৫ দিনের লকডাউন ঘোষণা করেছে পৌর কর্তৃপক্ষ। তাতেও সংক্রমণ ঠেকানো যায়নি। প্রায় কোনো হাসপাতা’লেই শয্যা নেই। রোগীর ভিড়। জরুরি পরিষেবা পর্যন্ত মিলছে না।

এই পরিস্থিতেতে এগিয়ে এল জামাত-ই-ইস’লামি হিন্দের স্থানীয় শাখা এবং শান্তিনগর ট্রাস্ট। ১৮ জুন শহরের ম’ক্কাহ ম’সজিদে কোভিড রোগীদের চিকিৎসার জন্য অস্থায়ী কেন্দ্র গড়ে তোলে। যারা হাসপাতা’লে জায়গা পাবেন না, তাদের এখানে রাখা হবে।

অবশ্যই সঙ্কটজনক নয়, এমন রোগী। ম’সজিদের হলে শয্যা এবং অক্সিজেনের ব্যবস্থা রাখা হয়েছে। সেসবের জন্য রোগীকে কোনো টাকা দিতে হবে না। সারা দিন ছয়‌ জন স্বাস্থ্যকর্মী রোগীদের খেয়াল রাখেন। দিনে দু’‌জন চিকিৎসক এসে রোগীদের দেখে যান।

জামাত-ই-ইস’লামির ভিওয়াণ্ডির সদস্য আওসাফ আহমেদ ফা’লাহি জানান, জে’লার হাসপাতালগুলোর ওপর চাপ কমাতেই এই উদ্যোগ। স্বেচ্ছাসেবীরা রোগীদের বাড়ি বিনামূল্যে অক্সিজেন পৌঁছানোরও কাজ করছেন। সূত্র: আজকাল।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares