প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

৬ জেলায় ঢুকেছে বন্যার পানি

34
৬ জেলায় ঢুকেছে বন্যার পানি
পড়া যাবে: < 1 minute

করো’নার মধ্যে চলতি মাসের শেষ দিনগুলোতে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের জে’লাগুলোতে মধ্য ও স্বল্প মেয়াদি ব’ন্যা বিস্তৃত হতে পারে।

ইতোমধ্যে দেশের ৬ জে’লা ব’ন্যার পানি ঢুকছে। এসব জে’লার নদীরগুলোর পানি এখন বিপদসীমা’র ওপরে। এতে পানিব’ন্দি হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন ভা’রী বৃষ্টি হতে পারে। এতে আগামী সপ্তাহ পর্যন্ত পানি বেড়ে ৬ জে’লার আরও এলাকা প্লাবিত হবে।

এছাড়া আরও কয়েকটি জে’লা আ’ক্রান্ত হতে পারে বলে শ’ঙ্কা প্রকাশ করেছেন ব’ন্যা পূর্বাভাস ও সতর্কী’করণ কেন্দ্র এবং আবহাওয়া অধিদফতরের কর্মক’র্তারা। তারা জানান, মাঝারি ধরনের এ ব’ন্যা ১৪ দিন স্থায়ী হতে পারে।

ব’ন্যা পূর্বাভাস ও নিয়ন্ত্রণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুইয়া বলেন, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামা’রি, লালমনিরহাট, সিলেট ও সুনামগঞ্জ এলাকার নদীর পানি বিপদসীমা’র ওপরে উঠে গেছে। এখন এসব এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ব’ন্যা কবলিত হয়ে পড়েছে।

আগামী কয়েকদিন পানি আরও বাড়বে। এতে এসব এলাকায়র নতুন নতুন জায়গা ব’ন্যা কবলিত হবে।

এদিকে মধ্যমেয়াদি ব’ন্যা বলা যায়। দুই সপ্তাহের মতো পানি থাকতে পারে এসব এলাকায়। আগামী ৪-৫ তারিখ পর্যন্ত এই পানি বাড়বে। তাতে আরও জে’লা প্লাবিত হতে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 13
    Shares