প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ছাঁটাইয়ের প্রতিবাদে কারখানায় আগুন দিল শ্রমিকরা

17
ছাঁটাইয়ের প্রতিবাদে কারখানায় আগুন দিল শ্রমিকরা
পড়া যাবে: < 1 minute

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বি’ক্ষোভ করেছে এভা’রগ্রীণ প্রোডাক্ট ফ্যাক্টরী বিডি লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা। নীলফামা’রীর উত্তরা ইপিজেডে অবস্থিত এই কারখানায় শনিবার (২৭ জুন) সকাল ৭টা থেকে বি’ক্ষোভে নামেন তারা।

প্রায় তিন ঘণ্টাব্যাপী বি’ক্ষোভ চলাকালে পাঁচটি কাভা’র্ড ভ্যান, অন্তত ১০টি মোটরসাইকেল, বিভিন্ন কাগজপত্রসহ কম্পিউটারে অ’গ্নিসংযোগ করেন শ্রমিকরা। উত্তরা ইপিজেড, নীলফামা’রী ও সৈয়দপুর দমকল বাহিনীর তিনটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে বেলা ১২টার দিকে আ’গুন নিয়ন্ত্রণে আনে। পরে বেলা সাড়ে ১২টার দিকে জে’লা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরীর মধ্যস্থতায় নিবৃত্ত হন শ্রমিকরা।

এভা’রগ্রীণ প্রোডাক্ট ফ্যাক্টরী বিডি লিমিটেডে কর্ম’রত শ্রমিকদের অ’ভিযোগ, বেপজার বিধি লঙ্ঘন করে সময়ে-অসময়ে শ্রমিক ছাঁটাই করেন ক’র্তাব্যক্তিরা। করো’নার সময়ে ওই ছাঁটাইয়ের মাত্রা বেড়ে যায়। কারখানার অর্থ বাঁ’চাতে তারা দক্ষ শ্রমিক ছাঁটাই করে নতুন শ্রমিক নিয়োগ করে থাকে।

ছাঁটাই হওয়ারা অসহায় হয়ে কর্তৃপক্ষের শরণাপন্ন হলে তাদের নতুন শ্রমিক হিসেবে নিয়োগ দেন। এতে নায্য মজুরী থেকে বঞ্চিত হচ্ছেন তারা। তারা অ’ভিযোগ করে বলেন, করো’না থেকে সুরক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার ও সাবান সরবরাহ করেছে কারখানা কর্তৃপক্ষ।

মাস শেষে স্বল্প মূল্যের এসব উপকরণ বাবদ প্রত্যের কাছ থেকে এক হাজার টাকা করে কে’টে নেয়া হয়েছে। তাদের অ’ভিযোগ, শ্রমিকরা ওভা’রটাইম কাজ করলেও সঠিক মজুরি থেকে বঞ্চিত। মাস শেষে তাদের হিসাবে অ’তিরিক্ত কাজের কর্মঘণ্টা কম দেখিয়ে মজুরী কম দেওয়া হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।