প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

সুন্দরবনে ২টি বানর ,অজাগর বিষাক্ত ৪টি সাপ কে ফিরিয়ে দেয়া হলো

22
সুন্দরবনে ২টি বানর
পড়া যাবে: < 1 minute

সুন্দরবনে ২টি বানর

শেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট প্রতিনিধি :

সুন্দরবনে ২টি বানর ঃ সুন্দরবন থেকে লোকালয়ে চলে আসা তিন অজাগর সহ অন্য প্রজাতির একটি বিষাক্ত সাপ এবং দুটি বানরকে ফিরিয়ে দেয়া হয়েছে প্রাণীকুলের নিজস্ব আবাস গহীন বনে। বনবিভাগের ধারনা ঘুর্নিঝড় আম্পানের তোড়ে পানিতে ভেসে লোকালয় গিয়েছিল এ সকল বন্যপ্রাণী। খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের কর্মীরা বন সংলগ্ন বিভিন্ন এলাকা থেকে ৯ থেকে ১০ ঘুট দৈঘের ৩ টি অজাগর, চিতা প্রজাতির অপর ১টি বিষাক্ত সাপ এবং দুটি প্রাপ্ত বয়স্ক বানর উদ্ধার করে।

আরও পড়ুন:  জগন্নাথ বিশ্ববিদ্যালয়স্থ ছাত্রকল্যাণ পরিষদের উদ্যোগে শেরপুরে বৃক্ষ রোপণ

এ সকল বন্যপ্রানী বৃহস্পতিবার বিকালে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের অদূরে গহীন বনে অবমুক্ত করা হয়। প্রজনন কেন্দ্রের কর্মকর্তা আজাদ কবির জানান, বনে অবমুক্ত করার আগে এ সকল বন্যপ্রাণীকে তাদের সুস্থ্যতা পর্যবেক্ষন করা হয়। তবে কিভাবে এসকল প্রাণী লোকালয় পৌছায় তা নিশ্চিত করতে না পারলেও ধারনা করা হচ্ছে সদ্য আঘাত হানা ঘুর্নিঝড়ের জ্বলোচ্ছ্বাসের তোড়ে পথভ্রষ্ট হয়েছিল। বনবিভাগের উদ্ধার তৎপরতায় এ সকল বন্যপ্রাণীরা আবারও নিজস্ব আবাস ফিরে পেয়েছে বলে জানান তিনি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।