প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

‘এতো বছর থেকেও এই শহর আমার নয়’ আফসোস

32
‘এতো বছর থেকেও এই শহর আমার নয়’ আফসোস
পড়া যাবে: < 1 minute

হু’মায়ন কবির কর্মচারী হিসেবে একটি কাপড়ের দোকানে কাজ করতেন। রাজধানীর বাড্ডায় একটি ভাড়া বাসায় স্ত্রী’, দুই সন্তানসহ থাকতেন। বিয়ের আগে থেকেই ঢাকায় থাকতেন। করো’নায় চলে যায় চাকরি। কিছু দিন ভ্যানে করে সবজি বিক্রি করেছেন। কিন্তু তাতে সংসার চালানর আয় হত না। তাই বাধ হয়ে আজ নিজ জে’লা নাটোর চলে যাচ্ছেন।

গত বুধবার রাজধানী ছেড়ে জামালপুরের মাদারগঞ্জে চলে গিয়েছেন জাকারিয়া লাবণ। স্ত্রী’ ও এক কন্যা নিয়ে তার সংসার চলতো টিউশনি করে। একটি ট্রাকে সব মাল পত্র নিয়ে চললেন আপন ঠিকানায়, আফসোস করে বললেন এতো বছর ছিলাম তবু এই শহর আমা’র হল না।

শুধু তারা দুইজন নন, করো’নার জন্য চাকরি অথবা ব্যবসা বন্ধ হয়ে ঢাকা ছেড়ে গ্রামে চলে যাচ্ছেন অনেকেই। ঢাকা এখন আর তাদের শহর নয়।

ব্র্যাক মে মাসে একটি রিপোর্ট প্রকাশ করেছিল বিভিন্ন শ্রেণি,পেশার ২ হাজার ৩৭১ জনের সাক্ষাৎকার নিয়ে । তাতে দেখা যায়, ৩৬ শতাংশ লোকের চাকরি অথবা কাজ বন্ধ হয়ে গেছে। চাকরি আছে কিন্তু বেতন পাননি ৩ শতাংশ লোক। আর যারা দৈনিক মজুরি করেন তাদের ৬২ ভাগই কাজ হারিয়েছেন। ঢাকা জে’লার মানুষের আয় কমেছে ৬০ ভাগ।

পরিসংখ্যান থেকে জানা যায়, ঢাকার বাসিন্দাদের ৮০ শতাংশ মানুষ ভাড়া বাসায় থাকেন । তাদের মধ্যে অধিকাংশের চাকরি নেই।

ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহরানে সুলতান বাহার জানান, করো’নায় অনেকের কাজ চলে গেছে, আয় নেই। তাই বাসা ভাড়া পরিশোধ করা কঠিন হয়ে যাচ্ছে। প্রথম থেকেই বলে আসছি নিম্ন-মধ্যম আয়ের মানুষের জন্য অল্প বাড়ি ভাড়া মওকুফ করার জন্য, কিন্তু সে কথা কেউ সুনেনি। এখন তীব্র সংকটে অনেকেই রাজধানী ছেড়ে চলে যাচ্ছে। প্রায় সব বাসাতেই এক্ষণ টু লেট দেখা যায়। ২-৩ মাস ধরে বাসা গু’লি খালি পড়ে আছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।