প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

পদ রক্ষার জন্য দৌড়ঝাপ স্বাস্থ্য ডিজি’র

48
পদ রক্ষার জন্য দৌড়ঝাপ স্বাস্থ্য ডিজি’র
পড়া যাবে: < 1 minute

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এখন তার পদ রক্ষার জন্য ছোটাছুটি দৌড়াদৌড়ি করছেন। যেখানে পারছেন, সেখানেই তিনি তদ্বির করছেন, এখন যেন তাকে সরিয়ে দেওয়া না হয়।

সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, করো’না মোকাবেলায় সীমাহীন ব্যর্থতা, অযোগ্যতা এবং দু’র্নীতির অ’ভিযোগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। সরকার যে কোনো সময় (সম্ভবত ৩০ জুনের পর) নতুন মহাপরিচালক হিসেবে কাউকে নিয়োগ দিতে পারে বলে জানা গেছে।

এ নিয়ে সরকারের মধ্যে আলাপ আলোচনা হচ্ছে। নতুন মহাপরিচালক কে হবে, তা মোটামুটি চূড়ান্ত হয়ে গেছে। এটা ঠেকানোর জন্য এখন ম’রিয়া হয়ে উঠেছেন আবুল কালাম আজাদ।

যে মহাপরিচালক করো’না মহামা’রির শুরু থেকে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়ে গেছেন, ঠিকমতো নেতৃত্ব-নির্দেশনা দেননি, আইইডিসিআর এর মাধ্যমে দিনে ১০০টি পরীক্ষা করে করো’না পরীক্ষা সীমিত করতে চেয়েছিলেন,  যিনি সারাদেশের চিকিৎসকদেরকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দেওয়ার ক্ষেত্রে বিলম্ব করেছেন এবং নিম্ন মানের সুরক্ষা সামগ্রী দেওয়ার দায়ে অ’ভিযু’ক্ত হয়েছেন, তার বি’রুদ্ধে জেএমআই সহ বিভিন্ন দু’র্নীতিবাজ সিন্ডিকে’টের সঙ্গে যোগসাজশের অ’ভিযোগ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

সর্বশেষ জেকেজি কেলেঙ্কারিতেও জড়িয়ে পড়েছেন আবুল কালাম আজাদ, একের পর এক দায়িত্বজ্ঞানহীন বক্তব্যের কারণে যিনি সমালোচিত, সেই আবুল কালাম আজাদ এখন দিনভর তদ্বির করছেন স্বপদে থাকার জন্য।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, সরকারের বিভিন্ন নীতিনির্ধারকদের কাছে তিনি ধর্ণা দিচ্ছেন। তাকে যেন পদে রাখা হয়, সেজন্য তিনি চেষ্টা তদবির করছেন।

তবে দায়িত্বশীল একজন কর্মক’র্তা বলেছেন, শেষ পর্যন্ত বর্তমান মহাপরিচালকের এই তদ্বির সফল হবে না। কারণ করো’না মোকাবেলায় তিনি সীমাহীন দায়িত্বহীনতা এবং অযোগ্যতার পরিচয় দিয়েছেন। তার নেতৃত্বে যে স্বাস্থ্য অধিদপ্তর করো’না মোকবেলা করতে পারবে না এটা সরকারের নিতি নির্ধারকরা ভালো মতোই বুঝে গেছেন।- বাংলা ইনসাইডার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 14
    Shares