প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

এআরএমভিত্তিক ম্যাক কম্পিউটারে উইন্ডোজ সমর্থন থাকবে না

19
এআরএমভিত্তিক ম্যাক কম্পিউটারে উইন্ডোজ সমর্থন থাকবে না
পড়া যাবে: < 1 minute

জনপ্রিয় ম্যাক কম্পিউটারে ইন্টেলের বদলে নিজস্ব ডিজাইনের এআরএমভিত্তিক প্রসেসর ব্যবহারের পরিকল্পনা নিয়েছে অ্যাপল, যা চলতি বছরের শেষ দিকে বাজারে আসতে পারে। বাস্তবে এমন হলে নতুন ম্যাক ডিভাইসে বুট ক্যাম্প মোডে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালাতে পারবেন না ব্যবহারকারী। খবর দ্য ভার্জ।

বর্তমানে বুট ক্যাম্প মোডে ইন্টেল প্রসেসরভিত্তিক ম্যাক ডিভাইসে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করার সুবিধা রয়েছে। ফলে ডিভাইস চালু করার সময় নিজের পছন্দমতো ম্যাক বা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যায়। এআরএম প্রসেসরে উইন্ডোজ ১০-এর লাইসেন্স শুধু পিসি নির্মাতাকে দেয় মাইক্রোসফট, যা পিসির নতুন হার্ডওয়্যারে প্রিইনস্টলড হিসেবে বাজারে আসে।

আরও পড়ুন:  তুরস্কে ওয়ালটন পণ্যের রপ্তানি শুরু

আপাতত এআরএমভিত্তিক ম্যাক ডিভাইসে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টলের কোনো ব্যবস্থা না থাকলেও সম্ভবত অন্য উপায় বের করতে কাজ করছে অ্যাপল ও মাইক্রোসফট। এক্ষেত্রে এআরএম লাইসেন্সিং আরো বিস্তৃত করা হতে পারে।

Related

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 2
    Shares