প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ভারতের ২০০ যুবক যোগ দিল চীনা বাহিনীতে!

232
ভারতের ২০০ যুবক যোগ দিল চীনা বাহিনীতে!

পড়া যাবে: < 1 minute

গালওয়ানে চীন-ভা’রত সে’না সং’ঘর্ষের পর এবার পা অধিকৃত কা’শ্মীরেও চীন সে’নার গতিবিধি লক্ষ্য করা যাচ্ছে বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর, ভা’রতের উপর বাড়তি চাপ বাড়াতেই বর্তমানে এই কৌশল নিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি। এদিকে জন্মু কা’শ্মীরের ২০০ যুবকের হদিস মেলেনি এখনও।

পাক অধিকৃত কা’শ্মীর থেকেই নজরদারি চালাচ্ছে চীনা সে’নাবাহিনী। গত সপ্তাহেই একটি চীনা রিফুয়েলার বিমান স্কার্ডুতে অবতরণ করে বলে জানা যায়।

এছাড়াও, পূর্ব লাদাখের পার্শ্ববর্তী এলাকাতেও চীনের সে’নাবাহিনীর গতিবিধি অনেকটাই বৃদ্ধি পেয়েছে বলে ভা’রতীয় সে’নাবাহিনীর দাবি। গত কয়েকদিনেও ওই এলাকায় পিএলএএফ-র বেশ কিছু চপারকেও ওই এলাকায় ঘোরাফেরা করতে দেখা গেছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:  কাঁটা জড়ানো রড দিয়ে ভারতীয়দের ওপর হা’মলা চালিয়েছিল চীন!

পাক অধিকৃত কা’শ্মীরের মাটি ব্যবহার করেই চলছে অনুপ্রবেশ। চীনের সঙ্গে সংঘাতের আবহে পূর্ব লাদাখ সীমান্তের কাছে ভা’রতীয় সে’নারও কড়া নজরদারি আছে বলে জানা যায়। এদিকে ভা’রতের গোয়েন্দা সূত্রে খবর, জম্মু-কা’শ্মীর থেকে হঠাৎই ‘নি’খোঁজ’ হয়ে গিয়েছে ২০০ যুবক।

একইসাথে সম্প্রতি পাক অধিকৃত কা’শ্মীর থেকেই কা’শ্মীরে নিজের অনুচর অনুপ্রবেশ ঘটায় পা’কিস্তান। ভা’রতের আশ’ঙ্কা, এই ২০০ তরুণকেও কাজে লাগানো হতে পারে একই কাজে।

এদিকে পা’কিস্তানি অনুপ্রবেশ ও চীনের তৎপরতার পড়েই নড়েচড়ে বসেছে ভা’রতীয় বিমানবাহিনী। আরও কিছু বাড়তি সৈন্যও মোতায়েন করা হয়েছে ওই এলাকায়। সূত্রের খবর, পাক অধিকৃত কা’শ্মীর থেকে ভা’রতের উপর নজরদারি বাড়াতে জিনজিয়াংয়ের হোতান বিমানঘাঁটি ইতিমধ্যেই সু-২৭ ফাইটার জেট মোতায়েন করেছে চীনা বিমানবাহিনী।

আরও পড়ুন:  চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, রয়েছে মহামারির শঙ্কা: বিবিসি

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 364
    Shares