প্রচ্ছদ আন্তর্জাতিক কলকাতা

এবার নিজের বাড়িতে তৈরি করুন সুস্বাদু চিকেন বাটার মশালা ।

21
এবার নিজের বাড়িতে তৈরি করুন সুস্বাদু চিকেন বাটার মশালা ।
পড়া যাবে: < 1 minute

আজ বাংলা : এবার বাড়িতে তৈরি করুন সুস্বাদু চিকেন বাটার মশালা ।প্রায় সারা পৃথিবীর আমিষাশী লোকেদের কাছে বাটার-চিকেন অতি লোভনীয় ও সুস্বাদু খাদ্য. বিভিন্ন রকম প্রক্রিয়ায় আপনি বাটার চিকেন বানাতে পারেন,কিন্তু এখানে মতি মহলের সেই রেসিপির উল্লেখ করা হল, যার সাহায্যে আপনি অতি সহজেই বাড়িতে সুস্বাদু বাটার চিকেন বানাতে সক্ষম হবেন.

উপকরণ : চিকেন ৮ টুকরো , আদা বাটা, রসুন বাটা ৫৯ গ্রাম করে , লঙ্কাগুঁড়ো ২০ গ্রাম , হলুদ গুঁড়ো ১০ গ্রাম টক দই ২০০ গ্রাম চিনি ৫০ গ্রাম , তন্দুরি চিকেন মশলা ২০ গ্রাম ।

উপরের এই সমস্ত উপকরণ দিয়ে চিকেন কে প্রথমে ম্যারিনেট অর্থাৎ দু থেকে তিন ঘণ্টা মেখে রাখতে হবে ।

আরও পড়ুন:  রাস্তায় বেরোলেই বাধ্যতামূলক মাস্ক, নিয়ম ভাঙলেই করা ব্যবস্থা নবান্নের

গ্রেভি তৈরি করার জন্য উপকরণ :

সাদা তেল ৫০ গ্রাম, মাখন ১০ গ্রাম , পেঁয়াজ ১০০ গ্রাম , আদা-রসুনবাটা ২০ গ্রাম, টক দই ১০০ গ্রাম, কাজুবাটা ৫০ গ্রাম , চিনি দু’চামচ, নুন দু’চামচ, লঙ্কাগুঁড়ো ১০ গ্রাম, এলাচ ৫ গ্রাম, লবঙ্গ ২ গ্রাম , দারচিনি ২ গ্রাম ।

প্রণালী : উপরের সামগ্রী দিয়ে ভালো করে মেখে রাখা চিকেন গুলোকে তন্দুর রোস্ট করতে হবে । অন্যদিকে গ্রেভি করার জন্য কড়াইতে তেল ও মাখন দিয়ে তাতে গরম মসলা, তেজপাতা ফোড়ন দিয়ে, পেঁয়াজ বাটা লাল করে ভেজে তাতে কাজুবাটা, টক দই, আদা রসুন বাটা , নুন লঙ্কা গুঁড়ো , চিনি দিয়ে ভালো করে কষিয়ে গ্রেভি তৈরি করে নিতে হবে এরপর এতে রোস্টেড চিকেন গুলো দিয়ে মিনিট ১৫ মিনিট ফুটাতে দিন তারপর চিকেন এর উপরে আমুল ফ্রেশ ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন ।

আরও পড়ুন:  করোনা সেধেছে বাধ, এ বছর ২১শে জুলাই পালন হবে ভার্চুয়াল সভা করেই

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।