প্রচ্ছদ প্রবাস

সৌদি প্রবাসীদের উদ্দেশ্যে ভুল বিজ্ঞপ্তি, সরিয়ে ফেলল বাংলাদেশ দূতাবাস

17
সৌদি প্রবাসীদের উদ্দেশ্যে ভুল বিজ্ঞপ্তি, সরিয়ে ফেলল বাংলাদেশ দূতাবাস

পড়া যাবে: < 1 minute

সৌদি আরব প্রবাসীদের দেশে ফেরার বি’ষয়ে একটি ভুল বিজ্ঞ’প্তি দিয়ে ব্যাপক সমালোচিত দেশটিতে বাংলাদেশ দূতাবাস। রিয়াদে বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেইসবুক পেইজে শুক্রবার (২৬ জুন) বিকালে একটি বিজ্ঞ’প্তি দেয়া হয়। যাতে উল্লেখ ছিল, “সৌদি প্রবাসীদের মধ্যে যাদের ভিসার মেয়াদ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে, কিন্তু এক্সিট/ই-এন্ট্রি ভিসা না থাকায় দেশে যেতে পারছিলেন না, তাঁরা কোনো জরিমানা ব্যাতীত অর্থাৎ কোনো এক্সিট/রি-এন্ট্রি ছাড়া সৌদি আরব ত্যাগ করতে পারবেন।”এর অর্থ হল সৌদি আরবে যাদের ভিসার মেয়াদ নেই বা অবৈ’ধ সকল প্রবাসী জরিমানা ছাড়াই দেশে যেতে পারবেন।

এমন সুবিধা মূলত সাধারণ ক্ষ’মা ঘোষণা করলে পাওয়া যায়। কিন্তু সৌদি সরকারের পক্ষ থেকে সাধারণ ক্ষ’মা’র ঘোষণা না থাকায়, এই বিজ্ঞ’প্তি নিয়ে শুরু হয় ব্যপক আলোচনা ও সমালোচনা। বিভ্রান্তি তৈরি হয় প্রবাসীদের মাঝে। অনেক অবৈ’ধ কর্মী দেশে ফেরার প্রস্তুতিও শুরু করেন। এ বি’ষয় নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে টনক নড়ে সংশ্লিষ্টদের।

আরও পড়ুন:  এইমাত্র মালয়েশিয়ান ভিসা নতুন করে নবায়ন নিয়ে নতুন ঘোষনা প্রকাশ করল কতৃপক্ষ

পরদিন শনিবার (২৭ জুন) সেই বিজ্ঞ’প্তি সংশোধন করা হয়।সংশোধিত বিজ্ঞ’প্তিতে সৌদি সরকারের সি’দ্ধান্ত জানানো হয়। বলা হয় “সৌদি প্রবাসীদের মধ্যে যাদের এক্সিট/ রি-এন্ট্রি, ফাইনাল এক্সিট, ভিজিট, টুরিস্ট ভিসার মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গিয়েছে, কিন্তু করো’নার কারনে সৌদি আরব ত্যাগ করে দেশে যেতে পারছিলেন না, তাঁরা কোনো জরিমানা ব্যাতীত সৌদি আরব ত্যাগ করতে পারবেন।”

দূতাবাসের পক্ষ থেকে এমন ভুল তথ্যের বিজ্ঞ’প্তি দেয়ায় প্রবাসীরা ক্ষোভ প্রকাশ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই লিখেছেন, “দূতাবাস হল আমা’দের আশ্রয় ও সকল সমস্যার সমাধানের জায়গা । সেখানে দূতাবাস এমন ভুল তথ্য প্রচার করলে সাধারণ প্রবাসীরা কার কথা বিশ্বা’স করবে?” এমন ভুল বিজ্ঞ’প্তির বি’ষয়ে শ্রম উইংয়ের এক কর্মকর্তা জানান, তারা এই বিজ্ঞ’প্তির বি’ষয়ে কিছুই জানতেন না। দূতাবাসের অন্য কোনো উইং এটি দিয়েছে।

আরও পড়ুন:  ছুটিতে থাকা কর্মীদের ফের চাকরিতে যোগদানের বিষয়ে যে জরুরী বিজ্ঞপ্তি আসল...

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 6
    Shares