প্রচ্ছদ বিনোদন

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

17
কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পড়া যাবে: < 1 minute

TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র! কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি ভা’রতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

TikTok, UC Browser, Helo ছাড়াও এই তালিকায় রয়েছে Shareit, Likee, WeChat, Shein, Likee-এর মতো একাধিক জনপ্রিয় এবং বহুল প্রচলিত অ্যাপ। কেন্দ্রীয় তথ্যপ্রযু’ক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছে, ভা’রতীয় সাইবার সুরক্ষা ও সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে একটি পদক্ষেপটি করা হয়েছে।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ৫৯টি অ্যাপ দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য অ’ত্যন্ত ক্ষতিকর! সে জন্যই এই অ্যাপগু’লিকে নিষিদ্ধ করা হল।

আরও পড়ুন:  অশালীন ভিডিও পোস্ট করে আবারো বিতর্কিত আরশি(দেখুন ছবিসহ)

এর আগেও একাধিক বার ভা’রতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অ’ভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বি’রুদ্ধে। এর মধ্যে চিনের স্মা’র্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী সংস্থা Xiaomi-র নামও রয়েছে।

আরও পড়ুন: ভা’রতের লক্ষ লক্ষ ব্যবহারকারীর তথ্য চু’রি করছে চিনা অ্যাপ TikTok!

সম্প্রতি TikTok-এর ব্যবহারকারীদের তথ্যচু’রির বিষয়টি ধ’রা পড়েছে Apple-এর নতুন অ’পারেটিং সিস্টেম iOS 14-এর একটি বিশেষ ফিচারে। iOS 14-এর ওই ফাচারের সাহায্যে সহ’জেই ধ’রা পড়ে কোন অ্যাপ ইউজারের কোন তথ্য বা সার্চ হিস্টরি অ্যাকসেস করছে।

আরও পড়ুন:  বাংলায় মাহফুজুর রহমানের গান গেয়ে ভাইরাল যুবক

জানা গিয়েছে, শুধু ভা’রতীয়দেরই নয়, দীর্ঘদিন ধরেই বিশ্ব জুড়ে iPhone ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের উপর নজরদারি চালাত TikTok। এ বার ইন্দো-চিন সীমান্তে উত্তে’জনার আবহেই ৫৯টি চিনা অ্যাপের বি’রুদ্ধে বড়সড় পদক্ষেপ করল কেন্দ্র।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 2
    Shares