প্রচ্ছদ বাংলাদেশ জেলা

কুমিল্লার লাকসাম পৌরসভায় ১৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

20
news-image
পড়া যাবে: 2 মিনিটে

 

সেলিম চৌধুরী হীরাঃ

রাস্তা নির্মাণ খাতে সর্বোচ্চ বরাদ্দ রেখে ও করহার বৃদ্ধি না করে কুমিল্লার লাকসাম পৌরসভার ২০২০-২০২১ অর্থ বছরের ১শ’ ৮৭ কোটি ৩০ লাখ ৩৮ হাজার ৪শ’ ৩১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

রোববার (২৮ জুন) পৗর কার্যালয়ের হল রুমে ভিডিও কনফারেন্সে বাজেট ঘোষণা করেন, মেয়র অধ্যাপক মোঃ আবুল খায়ের।

বাজেটে সর্বমোট আয় ধরা হয়েছে ১৮৭ কোটি ৩০ লাখ ৩৮ হাজার ৪৩১ টাকা এবং মোট ব্যয় ধরা হয়েছে ১৮৫ কোটি ৮৩ লাখ ৩০ হাজার টাকা। উদ্বৃত্ত ধরা হয়েছে ১ কোটি ৪৭ লাখ ৮ হাজার ৪৩১ টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ২২ কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ৪৩১ টাকা এবং রাজস্ব ব্যয় ধরা হয়েছে ২১ কোটি ৮২ লাখ ১০ হাজার টাকা। রাজস্ব উদ্ধৃত্ত ধরা হয়েছে ৮৬ লাখ ২৮ হাজার ৪৩১ টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে (সরকার বিভিন্ন প্রকল্প খাতে ১৬৩ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১৬২ কোটি ৪১ লাখ ২০ হাজার টাকা।

বাজেটে রাস্তা নির্মাণ খাতে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া, অবকাঠামো উন্নয়ন খাতে ৪০ কোটি টাকা, জলবায়ু তহবিল খাতে ২ কোটি টাকা, করোনা ভাইরাস জনিত দুর্যোগ প্রতিরোধে ১ কোটি ৭০ লাখ টাকা, পৌর নাগরিকদের চিত্ত বিনোদনের জন্য খান্দানী বাড়ির সামনে জলাশয়সহ সৌন্দর্য বর্ধনে ৫ কোটি টাকা, পানি নিস্কাশন ও জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থার জন্য ১৭ কোটি টাকা, পৌর সুপার মার্কেট নির্মাণ খাতে ১৫ কোটি টাকা, বিশুদ্ধ পানি সরবরাহে ৮ কোটি টাকা, ড্রেন পরিস্কার ও রক্ষণাবেক্ষণ খাতে ৪২ লাখ টাকা, অবকাঠামো মেরামত ও সংরক্ষণ খাতে ১ কোটি ৮৯ লাখ টাকা, পৌর এলাকায় জিএপি বাস্তবায়নে ৫৭ লাখ টাকা, পিআরএপি বাস্তবায়নে ৭৪ লাখ টাকা, বাস টার্মিনাল নির্মাণে ২ কোটি টাকা, স্যানিটেশন খাতে ২ কোটি টাকা, পৌর অডিটরিয়াম ও মাল্টিপারপাস ভবন নির্মাণ খাত ১৮ কোটি টাকা, ব্রীজ কালভার্ট নির্মাণ খাতে ২০ কোটি টাকা, বস্তি উন্নয়নে ৫ কোটি টাকা, চিকিৎসাসহ গরীব দুঃস্থদের সাহায্যার্থে ৭ লাখ টাকা, কর্মকর্তা-কর্মচারীদের বেতন খাতে ৩ কোটি টাকা, পৌর পার্ক নির্মাণে ৬ কোটি টাকা, গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়নে ৩০ কোটি টাকা, দরিদ্র্য জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থানে ঋণ বাবদ ৪০ লাখ টাকা, পৌর পরিচ্ছন্নতা কর্মীদের আবাসনে ১ কোটি টাকা, নগর স্বাস্থ্য কেন্দ্র স্থাপনে ১ কোটি টাকা, পৌরসভার বর্জ ব্যবস্থাপনায় ৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

আরও পড়ুন:  কুমিল্লায় বৃহস্পতিবারে ৫৭ জনের করোনা শনাক্ত, মৃত্যু বেড়ে ১১৯

ভিডিও কনফারেন্সে পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের জানান, এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপির নির্দেশনায় বাংলাদেশ সরকারের পাইলট প্রকল্প হিসাবে একমাত্র লাকসাম পৌরসভাকে স্মার্ট সিটি হিসেবে অর্ন্তভূক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এবার করের হার বৃদ্ধি না করে আওতা বাড়ানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, পৌর প্যানেল মেয়র (১) মোঃ বাহার উদ্দিন, প্যানেল মেয়র (২) আবদুল আলীম দিদার, কাউন্সিলর গোলাম কিবরিয়া সুমন, মহিলা কাউন্সিলর নাছিমা সুলতানা, হিসাব রক্ষন কর্মকর্তা মোঃ আখতার হোসেন প্রমুখ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।