প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

16
সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস
পড়া যাবে: < 1 minute

জুন ৩০, ২০২০June 30, 20200

Share0

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস হয়েছে। আজ মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১ সালের ৩০ জুন সমাপ্য অর্থবছরের কার্যাদি নির্বাহের জন্য সংযুক্ত তহবিল হতে অর্থ প্রদান ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য আনীত বিলটি (নির্দিষ্টকরণ বিল, ২০২০) পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়। এরপর সংসদে উপস্থিত সবাই টেবিল চাপড়ে অর্থমন্ত্রীকে স্বাগত জানান। এর আগে সকালে সংসদের স্পিকার ডক্টর শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়।

দাবির প্রেক্ষিতে ছাঁটাই প্রস্তাবে আলোচনায় অংশ নেন সংসদ সদস্যরা। এরপর নির্দিষ্টকরণ বিল বাজেটে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে সংসদ সদস্যদের কন্ঠভোটে প্রস্তাবিত বাজেট পাস হয়। আগামীকাল ১লা জুলাই থেকে বাস্তবায়ন শুরু হবে ২০২০-২১ অর্থবছরের বাজেট।

আরও পড়ুন:  ওয়ারী লকডাউনে জরুরী পণ্য নিয়ে পাশে থাকছে ই-ক্যাব

করোনা পরিস্থিতির মধ্যে সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে কঠোর স্বাস্থ্যবিধি মেনে গত ১০ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। এরপরের দিন আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের শিরোনাম- অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা।

সংসদের বৈঠকের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, এসব দাবির মধ্যে সময় বিবেচনা করে দুই/তিনটির ক্ষেত্রে আলোচনার কথা বলেন। এক্ষেত্রে তিনি আইন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিষয়ে বক্তব্য দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট সংসদ সদস্যের প্রস্তাব পেয়েছেন এ দু’টি মন্ত্রণালয়ের দাবির বিপরীতে ৯টি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে।

আরও পড়ুন:  ব্রডব্যান্ড ইন্টারনেটের অতিরিক্ত ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাসShare0  প্রিন্ট করুন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।