প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

আসন্ন জাতীয় বাজেটে বিপিও শিল্পের উন্নয়নে বাক্কো এর সুপারিশ

16
আসন্ন জাতীয় বাজেটে বিপিও শিল্পের উন্নয়নে বাক্কো এর সুপারিশ
পড়া যাবে: 2 মিনিটে

দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পে একমাত্র কেন্দ্রীয় ব্যবসায়িক সংগঠন হিসেবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) প্রধানমন্ত্রীর রূপকল্প-২০২১ বাস্তবায়নে মুখ্য ভূমিকা পালনকারী এক অগ্রজ সৈনিক । নতুন ২০২০-২১ অর্থবছরের জন্যে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ৫টি জাতীয় বাণিজ্য সংগঠনের একটি সমন্বিত বাজেট প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ দাখিল করেছে ।

এ বিষয়ে গত ১৪ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংবাদ সম্মেলনের আয়োজন করে সংগঠনগুলো । করোনাভাইরাস প্রাদুর্ভাব এর জন্য সৃষ্ট ব্যবসায়ীক ক্ষতি, ক্ষতি কাটিয়ে উঠতে আসন্ন অর্থ বছরের বাজেটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জন্য ৫০০০ কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠনের আহ্বান জানান সংগঠনগুলোর নেতৃবৃন্দ ।

এ বিষয়ে বাক্কো সভাপতি শরীফ বলেন, বর্তমানে করোনাভাইরাস মহামারীর জন্য সকল ব্যবসা-বাণিজ্য, উদ্যোগ বন্ধ হয়ে গেলেও বন্ধ হয়নি তথ্যসেবা, টেলিমেডিসিনের সাহায্যে স্বাস্থ্যসেবা, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বা সেবা ক্রয়, বিনোদন ও সামাজিক যোগাযোগ ব্যবস্থা । এককথায়, টেলিযোগাযোগ, ইন্টারনেট, প্রতিরক্ষা, ই-কমার্স এবং চিকিৎসা খাত সহ অন্যান্য সকল সেক্টরে গ্রাহকসেবা নিশ্চিতকরণে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতের ৫টি জাতীয় বাণিজ্য সংগঠন । জরুরি সেবার আওতায় থাকা বিপিও প্রতিষ্ঠানগুলো সারা বাংলাদেশে বিরামহীন ২৪ ঘন্টা কল সেন্টার সেবা, জরুরী গ্রাহক সেবা এবং ব্যাক অফিসের মত সেবাসমূহ প্রদান করে যাচ্ছে । দেশের যেকোনো প্রান্ত থেকে যেকোনো ব্যক্তি ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস ৯৯৯ এ কল করে পাচ্ছেন জরুরী পুলিশ, জরুরী ফায়ার সার্ভিস এবং জরুরী এম্বুলেন্স সেবা । একই সাথে দেশের সমস্ত সরকারি তথ্য, অভিযোগ সহ অন্যান্য নাগরিক সেবা নিশ্চিতকরণের জন্য ৩৩৩ কল সেন্টারের মাধ্যমে কল সেন্টার এজেন্টরা সেবা দিয়ে যাচ্ছে । তাই সরকারের উচিত হবে ৫০০০০ জনশক্তির এই বিশাল পরিবারকে বাঁচিয়ে রাখার জন্য এই শিল্পের জন্য বিশেষ প্রণোদনা প্রদান করা অথবা জামানতবিহীন ও সুদবিহীন ঋণ প্রদান করা ।

আরও পড়ুন:  বিকাশে মোবাইল রিচার্জে ১০০ পার্সেন্ট ক্যাশ ব্যাক

তিনি আরও বলেন, বাক্কোর পক্ষ থেকে বাজেট প্রস্তাবনায় আমরা ট্যাক্স এক্সেম্পশন সার্টিফিকেট প্রদান সহজীকরণ, IT/ITES- এর বিপিও সম্পর্কিত বিভিন্ন পরিষেবায় ৫% উৎসে মূল্য সংযোজন কর থেকে অব্যাহতি প্রদান, মূসক-৯.১ সংশোধনের জন্য সুপারিশ, IT/ITES শিল্পের বলিষ্ঠ অবস্থান তৈরীতে গবেষণা ও উন্নয়নের জন্য বিদ্যমান উৎসে মূল্য সংযোজন কর এবং উৎসকর শিথিল করা, তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য ট্রেনিং এন্ড ডেভেলপমেন্ট- খাতে মূল্য সংযোজন কর এবং উৎসকর বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত হারে করা এবং বিপিও শিল্পের প্রতিষ্ঠানগুলোতে গবেষণা এবং উন্নয়ন খাতে সরকার কর্তৃক অর্থ বরাদ্দ করার জন্য অনুরোধ জানিয়েছি ।

আরও পড়ুন:  শক্তিশালী ব্যাটারি ও কনফিগারেশনে এলো রিয়েলমি সি১১

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।