প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

হলি আর্টিজানে নি’হত নাতির মৃ’ত্যুবার্ষিকী’তে চলে গেলেন নানা

41
হলি আর্টিজানে নি'হত নাতির মৃ'ত্যুবার্ষিকী'তে চলে গেলেন নানা
পড়া যাবে: < 1 minute

বিশিষ্ট শিল্পপতি এবং ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মক’র্তা (সিইও) লতিফুর রহমান আর নেই। আজ তিনি কুমিল্লায় তাঁর পৈত্রিক বাড়ীতে শেষ নিশ্বা’স ত্যাগ করেন।

প্রকৃতির কি নি’র্মম পরিহাস! চার বছর আগে একই দিনে মা’রা গিয়েছিলেন তাঁর নাতি ফারাজ আইয়াজ হোসেন। নানা-নাতির মৃ’ত্যু তারিখটা ক্যালেন্ডারের তারিখে বেঁধে রইল একই সুতোয়।

চার বছর আগে আইয়াজের মৃ’ত্যু প্রচণ্ড ধাক্কা দেয় লতিফুর রহমানকে। এছাড়াও এই পরিবারের সঙ্গে ঘটেছে একাধিক ম’র্মা’ন্তিক ঘটনা।

ফারাজ আইয়াজ হোসেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান ও শাহনাজ রহমানের নাতি। সিমিন হোসেন ও ওয়াকার হোসেন দম্পতির ছে’লে ফারাজ যু’ক্তরাষ্ট্রের আটলান্টার ইমোরি ইউনিভা’র্সিটির ছাত্র ছিলেন। ঢাকার স্যার জন উইলসন স্কুলে পড়াশোনায় হাতেখড়ির পর আ’মেরিকান ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা করেন ফারাজ। এখানে গ্র্যাজুয়েশনের পর পড়তে যান ইমোরি বিশ্ববিদ্যালয়ে। তবে ২০১৬ সালে গ্রীষ্মের ছুটিতে দেশে আসেন ফাইয়াজ। পহেলা জুলাই দুই বন্ধুকে নিয়ে যান গুলশানের হলি আর্টিজান বেকারিতে।

এই দিনে একদল জ’ঙ্গি গুলশান-২ এর ৭৯ নম্বর সড়কের হলি আর্টিজান বেকারিতে ঢুকে ১৭ জন বিদেশিসহ ২০ জনকে হ’ত্যা করে। পরদিন সকালে কমান্ডো অ’ভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনী। নি’হতদের মধ্যে ছিল ৩ বাংলাদেশি। সেই ৩ বাংলাদেশির মধ্যে একজন ছিলেন ফারাজ আইয়াজ হোসেন। তবে মৃ’ত্যুর আগ মুহুর্ত পর্যন্ত ২০ বছরের এই তরুণ দাঁড়িয়েছিলেন তাঁর দুই বন্ধু অবিন্তা কবির ও তারিশি জৈনের জীবনের পক্ষে। নিজে বাঁচেননি, তাঁদেরও বাঁ’চাতে পারেননি। কিন্তু বাঁচিয়েছিলেন সাহস, বন্ধুত্ব আর মানবিকতা।

হলি আর্টিজেন ঘটনায় বিপদে বন্ধুদের ছেড়ে না যাওয়ার অনন্য স্বীকৃতি হিসেবে ফারাজ হোসেনকে মাদার তেরেসা পুরস্কারে (ম’রণোত্তর) ভূষিত করা হয়। ভা’রতের মুম্বাইতে এক অনুষ্ঠানে পুরস্কারটি গ্রহণ করেন তাঁর মা সিমিন হোসেন ও বড় ভাই যারেফ আয়াত হোসেন। এছাড়া বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় ফারাজ আইয়াজ হোসেনের নামে শিক্ষাবৃত্তি চালুর ঘোষণা দিয়েছে। একজন শিক্ষার্থী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে তাতে বিনা বেতনে পড়তে পারবেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 60
    Shares