প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

করোনাকালে দেশের ইতিহাসে এলো সর্বোচ্চ রেমিট্যান্স

27
করোনাকালে দেশের ইতিহাসে এলো সর্বোচ্চ রেমিট্যান্স
পড়া যাবে: < 1 minute

বৈশ্বিক মহামা’রী করো’নায় থমকে গেছে দেশের অর্থনীতি। ধস নেমেছে ব্যবসা-বাণিজ্যে। এই অচলাবস্থার মধ্যে বিদায়ী অর্থবছরেরর শেষ মাসে অর্থাৎ জুনে রেমিট্যান্স এসেছে ১৭১ কোটি ৮০ লাখ ডলার। এটি দেশের ইতিহাসে একক মাসে সর্বোচ্চ রেমিট্যান্স।

বাংলাদেশ ব্যাংক সূত্রে বুধবার (১ জুলাই) এ তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, বিদায়ী অর্থবছরে রেমিট্যান্স এসেছে এক হাজার ৮০৮ কোটি ডলার। এক অর্থবছরে এটিই সর্বোচ্চ রেমিট্যান্স। আগের অর্থবছরে এসেছিল ১ হাজার ৬৪২ কোটি ডলার। সেই হিসেবে রেমিট্যান্স বেড়েছে ১০ দশমিক ১০ শতাংশ। আর ২০১৭-১৮ অর্থবছরে আসে ১ হাজার ৪৯৮ কোটি ডলার।

দেশে সর্বপ্রথম রেমিট্যান্স দেড় হাজার কোটি ডলারের ঘর অ’তিক্রম করে ২০১৪-১৫ অর্থবছরে। এর পর হুন্ডির কবলে পড়ে রেমিট্যান্স কমতে থাকে। ২০১৫-১৬ অর্থবছরে আসে ১ হাজার ৪৯৩ কোটি ডলার। পরের অর্থবছর তা আরও কমে ১ হাজার ২৭৭ কোটি ডলারে নেমে আসে।

এ পরিস্থিতিতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হুন্ডি প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের পর থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আসা বাড়তে থাকে। গত অর্থবছরের শুরু থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছে সরকার। এর পর থেকে রেমিট্যান্স বাড়তে থাকে। কিন্তু করো’নার কারণে ফেব্রুয়ারি, মা’র্চ ও এপ্রিলে পরিমাণ অনেক কম আসে। এর পরও অর্থবছর শেষে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স এসেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।