প্রচ্ছদ আন্তর্জাতিক কলকাতা

ত্রিপুরায় স্কুল ও কলেজে ফি অনেকটা মুকুব করলো রাজ্য সরকার

21
school and college fees in Tripura
পড়া যাবে: 3 মিনিটে


Read Time:6 Minute, 38 Second

আগরতলা :    ত্রিপুরায় স্কুল ও কলেজ ছাত্রছাত্রীদের থেকে বিভিন্ন ক্ষেত্রে ফি নেওয়া হত, তার অনেকাংশেই মকুব করেছে রাজ্য সরকার। করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের সুবিধার কথা চিন্তা করেই এ বছর ফি মকুব করা হয়েছে বলে সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ। ত্রিপুরা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি) ত্রিপুরা প্রদেশ।

বুধবার শিক্ষামন্ত্রী বলেন, ২০১৩ সালের ৪ জুন বিদ্যালয় শিক্ষা দফতরের এক বিজ্ঞপ্তিমূলে প্রতিবছর ছাত্রছাত্রীদের কছ থেকে ন্যূনতম ফি নেওয়া হয়। প্রাথমিক স্তরের ছাত্রছাত্রীদের থেকে স্পোর্টস ফি ১০ টাকা, সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য ১০ টাকা, লাইব্রেরি ফি ৫ টাকা এবং শিক্ষক দিবসের জন্য ৫ টাকা করে ৩০ টাকা নেওয়া হতো। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের এই ফি ছিল ৩৫ টাকা। শিক্ষামন্ত্রী জানান, এই ফি বিদ্যালয় প্রধানরাই সংশ্লিষ্ট খাতে খরচ করে থাকেন। কিন্তু এ বছর করোনা সংক্রমণের পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে ছাত্রছাত্রীদের কাছ থেকে এই ফি নেওয়া হবে না।তাঁর কথায়, বর্তমানে বিভিন্ন শ্রেণিতে পাঠরত ৫ লক্ষ ৯২ হাজার ২৪৭ জন ছাত্রছাত্রীকে এই ফি দিতে হবে না।

তাতে, মোট ফি মকুব করা হয়েছে ১ কোটি ৯৪ লক্ষ ২৬ হাজার ৪১০ টাকা। শিক্ষামন্ত্রী জানান, উচ্চশিক্ষার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের বিভিন্ন ফি অনেকাংশই মকুব করা হয়েছে। তাঁর দাবি, ২২টি সাধারণ ডিগ্রি কলেজে পাঠরত ৪৭,২৪৯ জন ছাত্রছাত্রীকে প্রথম, তৃতীয় ও পঞ্চম সেমিস্টারে ফি দিতে হয়। আর্টস পাস কোর্সে প্রথম সেমিস্টারে ছাত্রছাত্রীদের দিতে হয় ৬৩৬ টাকা।

আরও পড়ুন:  দিলীপ ঘোষের উপর হামলার প্রতিবাদে কলকাতা জুড়ে বিক্ষোভ বিজেপির

এক্ষেত্রে রাজ্য সরকার ৩২৬ টাকা মকুব করেছে। ছাত্রছাত্রীদের দিতে হবে ৩১০ টাকা। সায়েন্স, কমার্স ও অনার্সের ছাত্রছাত্রীদের প্রথম সেমিস্টারে দিতে হয় ১,১২৮ টাকা। এক্ষেত্রে মকুব করা হয়েছে ৭৮০ টাকা। ছাত্রছাত্রীদের দিতে হবে ৩৪৮ টাকা। তৃতীয় সেমিস্টারে আর্টসের ছাত্রছাত্রীদের দিতে হয় ৩১৬ টাকা। এই ক্ষেত্রে ৩০৬ টাকা মকুব করা হয়েছে। দিতে হবে ১০ টাকা। পঞ্চম সেমিস্টারেও অনুরূপ। সায়েন্স, কমার্স ও অনার্সের তৃতীয় ও পঞ্চম সেমিস্টারে দিতে হয় ৭৩৮ টাকা। এক্ষেত্রে দিতে হবে ত্রিপুরা বিশ্ববিদ্যালয় হলে ১২ টাকা এবং এমবিবি বিশ্ববিদ্যালয় হলে ১০ টাকা। বাকি টাকা মকুব করা হয়েছে।

তিনি বলেন, সাধারণ ডিগ্রি কলেজের ক্ষেত্রে ১ কোটি ৪৮ লক্ষ ২৪ হাজার ৬৭৪ টাকা মকুব করা হয়েছে। সাথে তিনি যোগ করেন, বি.এড পাঠরত ছাত্রছাত্রীদের প্রথম সেমিস্টারে ফি দিতে হয় ২১০ টাকা। এ বছর ১৫০ টাকা মকুব করা হয়েছে। দিতে হবে ৬০ টাকা। বিএডএ-র তৃতীয় সেমিস্টারে কোনও ফি লাগবে না। আইন কলেজের ক্ষেত্রে প্রথম সেমিস্টারে ফি দিতে হয় ৫০৭ টাকা। এ বছর ১৯৭ টাকা ছাড় দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের ৩১০ টাকা দিতে হবে।

আইন কলেজে তৃতীয়, পঞ্চম, সপ্তম ও নবম সেমিস্টার প্রতি ক্ষেত্রে দিতে হবে ১০ টাকা করে। আইন কলেজের ছাত্রছাত্রী ২৫৩ জন। তেমনি, মিউজিক কলেজে প্রথম সেমিস্টারে ফি ৬১৭ টাকা। এক্ষেত্রে ৩৪৫ টাকা ছাড় দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের দিতে হবে ২৭২ টাকা। এই কলেজে তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের ছাত্রছাত্রীদের দিতে হবে ১২ টাকা। মিউজিক কলেজের ছাত্রছাত্রীদের সংখ্যা ১৫৬ জন। একইভাবে আর্ট কলেজে প্রথম সেমিস্টারের ফি ৬৬২ টাকা। ৩৭২ টাকা মকুব করা হয়েছে, দিতে হবে ২৯০ টাকা।

আরও পড়ুন:  নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে চিনের বন্ধু পাকিস্তান

এই কলেজের তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের পড়ুয়াদের ১০ টাকা করে দিতে হবে। এই কলেজে মোট ছাত্রছাত্রী ২০৬ জন।শিক্ষামন্ত্রীর কথায়, টিআইটি-র ছাত্রছাত্রীর সংখ্যা ১,১০০ জন। এই কলেজের প্রথম সেমিস্টারের ফি ৬,৯৩০ টাকা। এ বছর মকুব করা হয়েছে ৬,৭৩০ টাকা। ছাত্রছাত্রীদের দিতে হবে ২০০ টাকা। টিআইটি-র ছাত্রছাত্রীদের তৃতীয়, পঞ্চম ও সপ্তম সেমিস্টার কোনও ফি লাগবে না। পলিটেকনিক ইনস্টিটিউশনগুলিতে মোট ছাত্রছাত্রী ২,৪১২ জন। তাদের ক্ষেত্রে প্রথম সেমিস্টারের ফি ৩,৬৬১ টাকা। এই ক্ষেত্রে মকুব করা হয়েছে ৪৬১ টাকা। দিতে হবে ৩,২০০ টাকা। পলিটেকনিকের তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের মকুব করা হয়েছে ৩৪০ টাকা। ছাত্রছাত্রীদের দিতে হবে ৩,০০০ টাকা। তিনি জানান, কলেজ স্তরে মোট ৪ কোটি ৩১ লক্ষ ৭৭ হাজার ১৩২ টাকা ফি মকুব করা হয়েছে।


0


0



Happy


0

0 %



Sad


0
0 %



Excited


0
0 %



Sleppy


0

0 %


Angry


0
0 %


Surprise


0
0 %

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 3
    Shares