প্রচ্ছদ আন্তর্জাতিক কলকাতা

ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া নিয়ে গুগল ক্রোম এক্সটেনশন ইনস্টল সতর্কবাতা

16
Warning to install Google Chrome
পড়া যাবে: 2 মিনিটে


Read Time:3 Minute, 18 Second

 আজবাংলা       গুগল ক্রোম এক্সটেনশন ইনস্টল করা নিয়ে ইন্টারনেট ব্যবহারকারীদের সতর্ক করে দিল দেশের সাইবার নিরাপত্তা সংস্থা কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি)। কেন্দ্রীয় সংস্থাটির মতে, একাধিক এক্সটেনশন বিপজ্জনক হয়ে উঠতে পারে। হাতিয়ে নিতে পারে ইন্টারনেট ব্যবহারকারীর নানা ব্যক্তিগত তথ্য।

গুগল ক্রোম এক্সটেনশন আসলে এক ধরনের অ্যাপ। ওই অ্যাপগুলি ক্রোম ব্রাউজারের সঙ্গে জুড়ে কাজ করে। সুবিধা হয় ইন্টারনেট ব্যবহারকারীর। এর মধ্যে কোনও এক্সটেনশন ব্যাকরণ বা বানান খতিয়ে দেখ কোনও এক্সটেনশন সোশ্যাল মিডিয়ার সঙ্গে জুড়ে নানা পোস্ট দেখতে সাহায্য করে। আবার কোনও এক্সটেনশন অনলাইন সিকিউরিটি খতিয়ে দেখে।

সিইআরটি বলছে, শতাধিক এক্সটেনশন গুগল ক্রোমকে না জানিয়েই নিজের মতো করে তথ্য সংগ্রহ করে যাচ্ছে। ওই সব অ্যাপগুলি যে কোনও মুহূর্তে ইন্টারনেট ব্যবহারকারীর ইমেল, ব্যাঙ্কের পাসওয়ার্ড বা ভিন্ন কোনও গোপন তথ্য হাতিয়ে নিতে পারে।সকলের অলক্ষ্যে যে কোনও সাইটের স্ক্রিন শট নিয়ে রাখার ক্ষমতা রয়েছে ওই অ্যাপগুলির।

আরও পড়ুন:  বাঙ্গালী স্টাইলে প্রয়োজনীয় উপকরণে এক মজাদার নতুন রেসিপি গ্রীন রাইস

এমনকি পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে কি বোর্ডের কোন সুইচ ব্যবহার করা হচ্ছে, তা–ও ধরে ফেলার ক্ষমতা রয়েছে সেগুলির। কেন্দ্রীয় সংস্থাটির দাবি, তারা ১০০–র বেশি এমন ঝুঁকিপূর্ণ অ্যাপ বা এক্সটেনশন মুছে দিয়েছে।সিইআরটি–র পরামর্শ, খুব প্রয়োজন না হলে এক্সটেনশন ইনস্টল করবেন না। এক্সটেনশন ইনস্টল করলে অন্যান্য ব্যবহারকারীদের মতামত জানতে রিভিউ খতিয়ে দেখার কথাও বলছে তারা।

গুগল ক্রোমের বিভিন্ন এক্সটেনশন নিয়ে এর আগেও এমন তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন ইন্টারনেট ব্যবহারকারীরা।গ্রাহকদের তথ্য হাতানোর উদ্দেশে গুগল ক্রোম স্টোরে বারবারই এমন বিপজ্জনক এক্সটেনশন ঢুকিয়ে দিয়েছে অ্যাপ ডেভেলপারদের একাংশ। ইন্টারনেট সার্চে সুবিধা হবে ভেবে অনেকে ওই অ্যাপগুলি ইনস্টল করে বিপদে পড়েছেন। গত জানুয়ারিতেই আর্থিক প্রতারণার অভিযোগে একাধিক ব্যবসায়িক এক্সটেনশন বাতিল করে দেয় গুগল। জুনে ক্রোমের ওয়েব স্টোর থেকে মুছে দেওয়া হয় ৭০টি এক্সটেনশন। তাদের বিরুদ্ধে তথ্য হাতানোর অভিযোগ উঠেছিল।

আরও পড়ুন:  জনপ্রিয় অ্যাপটি চুরি করছিল সকলের তথ্য, এবার হাতেনাতে ধরা ফেললো অ্যাপল


1


0



Happy


0

0 %



Sad


0
0 %



Excited


0
0 %



Sleppy


0

0 %


Angry


0
0 %


Surprise


0
0 %

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares