প্রচ্ছদ জীবন-যাপন

জেনে নিন চুলের সমস্যার ঘড়োয়া সমাধান

36
জেনে নিন চুলের সমস্যার ঘড়োয়া সমাধান
পড়া যাবে: < 1 minute

অস্বাস্থ্যকর জীবনযাপন ও দূষণের কারণে এই সমস্যা হতে পারে। এই চুল পড়া নিয়ে সমস্যায় ভুগছেন অনেকেই। চুল পড়া বন্ধ করতে অনেকে বাজার থেকে নানারকম রাসায়নিক পণ্য কিনে ব্যবহার করেন। তবে এইসব সমস্যার জন্য রাসায়নিক পণ্য ব্যবহারের ফলে চুল পড়া কমে না, বরং চুল আরও পাতলা ও প্রাণহীন হয়ে যায়। চুল পড়ার সমস্যা দূর করতে ঘরোয়া কিছু উপায় জানাচ্ছে বোল্ডস্কাই-

মেহেদি
মেহেদির রাঙা রং কার না পছন্দ! হাত সাজানোর পাশাপাশি এটি ব্যবহার করা যায় চুলেও। মেহেদি চুলের জন্য অ’ত্যন্ত উপকারি। মেহেদি লাগালে চুল ঘন হয়, পাশাপাশি মেহেদি চুলকেও সুন্দর রঙ দেয়।

আরও পড়ুন:  মাকে সন্তষ্ট কর, দুনিয়া-আখেরাতের কোথাও তুমি আ’ট’কাবে না

দই
দই খাওয়ার উপকারিতা জানেন নিশ্চয়ই। এই দই ব্যবহার করতে পারেন চুলের যত্নেও। চুলে দই ব্যবহার করলে চুল বাড়ে। চুলে দই ও মধু মিশিয়ে লাগান, কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ফলে চুলের দৈর্ঘ্য বাড়ে।

পেঁয়াজের রস
পেঁয়াজ চুলের বৃদ্ধির জন্য খুব কার্যকর। পেঁয়াজের রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল পাওয়া যায়, যা চুল থেকে খুশকি কমায়। তাই চুল পড়া বন্ধ করতে নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করুন।

মেথি
মেথির বীজে নিকোটিনিক অ্যাসিড পাওয়া যায়, যা চুলের গোড়াকে শক্তিশালী করে। মেথির বীজে প্রচুর প্রোটিন পাওয়া যায়, প্রোটিন চুলের জন্য খুবই উপকারি। মেথির বীজ পানিতে ভিজিয়ে সেই পানি দিয়ে চুল ধুলে খুশকি কমে। এছাড়াও, মেথি চুল পড়া কমায়। মেথি বীজ সারারাত ভিজিয়ে রাখু’ন, তারপরে মেথি পিষে পেস্ট বানিয়ে নিন। তাতে এক চামচ নারিকেল তেল মেশান। এবার এই মিশ্রণটি চুলে লাগান। এরপরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এটি করলে চুল ঘন এবং চকচকে হয়।

আরও পড়ুন:  রাগী স্বামীকে বশে আনার কিছু টিপস

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares