প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

৩ বছর ফেসবুকে ছিলেন না সহকারী সচিব সুপারিশপ্রাপ্ত তরী

23
৩ বছর ফেসবুকে ছিলেন না সহকারী সচিব সুপারিশপ্রাপ্ত তরী
পড়া যাবে: < 1 minute

আমি সফল কেউ নই। অন্তত এখনো নই। তাই সফলতার গাঁথা আমাকে মানায় না। কিন্তু একটু নিজের মনটা হালকা করি? গত ৩ বছর আমি ফেইসবুকে ছিলাম না। কারণ হীনমন্যতা।

আমা’র চারপাশে সবাই কোথাও না কোথাও জয়েন করেছে আমি বসে আছি। সারাদিন ডিপ্রেসড, ফ্রাস্ট্রেটেড থেকে কাটিয়েছি।

সকালে উঠে পড়তে বসতাম। সেই পড়ার টেবিলে চোখের জল টপটপ করে পড়তো। বিসিএস ছাড়া কোথাও এপ্লাই করিনি। এই বিসিএস টা না হলে কী’ হবে আমা’র? আমা’র ৩ টা বছর যে হারিয়ে যাচ্ছে!

এমন একটা রাত নেই যে কাঁদিনি বিশ্বা’স করেন। আল্লাহ কে বলতাম ‘‘আল্লাহ আমা’র কপালে এতো ক’ষ্ট কেন? আল্লাহ আমা’র একটা গতি করো’’ আবার দিনের বেলা দরজা জানালা বন্ধ করে পড়তাম।

শেষদিকে ফ্রাস্ট্রেশনের চরম সীমায় পৌঁছে যাই। কারো সাথে কথা বলতাম না। খাওয়া দাওয়া ছেড়ে দিয়েছিলাম। খালি পড়তাম আর কিছু মনে নেই। মা আড়ালে দাঁড়িয়ে কাঁদতো।

রেজাল্ট দেয়ার দিন ভাবলাম ফেল করবো কোথায় পালাই? তারপর রেজাল্ট দিলো আমি তখন কুরআন শরীফ পড়ছিলাম। বাকী’টা সবাই জানেন। আলহাম’দুলিল্লাহ।

আমাকে এক আত্মীয় বলেছিলেন ‘‘না না ওর ফরেন হবে না। ওর দ্বারা সম্ভব না’’ আরো কত কী’! কত মানুষের খোঁটা শুনেছি! কত কাছের মানুষের চেহারা পাল্টাতে দেখেছি! মা বলতো ‘‘তরী মুখে জবাব দিবা না, কর্মে জবাব দিবা। ইনশাল্লাহ তোমা’র দিন আসবে।’’

এই কথাগুলো শেয়ার করলাম কারণ শুধু এটুক বলার জন্য যে আল্লাহ তার বান্দাদের অনেক ক’ষ্ট দিয়ে পরীক্ষা নেন। ধৈর্য খুব খুব সুন্দর একটা জিনিস।

আরেকটি কথা। আমা’র বাবা মায়ের কোনো ছে’লে নেই দেখে অনেকেই অনেক কথা বলেছে। আমা’র মা কাল শুনিয়ে দিয়েছে তাদেরকে ‘‘মে’য়েদের কম ভাববেন না। মে’য়েরাও মা বাবার মুখ উজ্জ্বল করতে পারে।’’

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares