প্রচ্ছদ বাংলাদেশ উপজেলা

দুধের মধ্য মিলল জীবন্ত টেংরা মাছ

98
দুধের মধ্য মিলল জীবন্ত টেংরা মাছ
ছবি : সংগৃহীত
পড়া যাবে: 2 মিনিটে

এবার দুধের মধ্য মিলল জীবন্ত টেংরা মাছ। ভেজাল দুধ বিরোধী অভিযান চালাতে গিয়ে হাতেনাতে বিষয়টি ধরা পড়েছে নির্বাহী ম্যাজিষ্টেটের কাছে। একই সাথে প্রতিমণ দুধে ৮ কেজি করে নদীর পানি মেশানোর সময় একজনকে আটক করে তিন মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। শনিবার (৬ অক্টোবর) সকালে এমন ঘটনা ঘটেছে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায়।

জানা যায়, শনিবার সকালে দুধে ভেজাল দেয়ার খবরে উপজেলার দহকুলা নদী ঘাটে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। এ সময় সেখানে নৌকার উপর ৪০ কেজি দুধের জারে প্রায় ৮ কেজি করে নদীর পানি মেশাচ্ছিল রায়গঞ্জের ঘুড়কা বেলতলার দুধ ব্যবসায়ী আব্দুল মোত্তালেব। ভ্রাম্যমান আদালত তাকে এ কর্মকান্ড প্রদান করার সময় হাতেনাতে আটক করে তিন মাসের কারাদন্ড প্রদান করে। প্রকাশ্য ভেজাল দুধ ধ্বংস করার সময় তার ভিতর থেকে একটি জীবন্ত টেংরা মাছ বেরিয়ে আসে।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুজ্জান জানান, দুধে ভেজাল মেশানোর খবর পেয়ে শনিবার সকালে সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ওই ব্যবসায়ীকে দুধে নদীর পানি মেশানো অবস্থায় আটক করে তিন মাসের কারাদন্ড দেয়া হয়েছে। তার ভেজাল দুধ ধ্বংস করার সময় তার ভিতর থেকে জীবন্ত টেংরা মাছ পাওয়া গেছে। ওই দুধ ঢাকায় নিয়ে যাওয়ার কথা ছিল। এই ব্যবসায়ীর মূল মালিককে গ্রেফতার করা যায়নি।

তিনি কঠোর হুশিয়ারি উল্লেখ করেন জানান, দুধে ভেজাল দেয়ার অভিযোগে এর আগেও ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে বেশ কয়েক জনকে জেল জরিমানাসহ দুধ কারখানা বন্ধ করে দিয়েছি। গোপনে অনেকে আবার একই কাজ করছে। তাদের ধরতে গোয়েন্দা নজরদারি রয়েছে। এসব অসাধু ব্যবসায়ীদের কাউকে ছাড় দেয়া হবে না। ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক ও স্যানিটারী ইন্সপেক্টর এস.এম.শহিদুল ইসলাম রন্টু, উল্লাপাড়া মডেল থানার উপ পরিদর্শক নুরে আলম সিদ্দিকীসহ পুলিশ সদস্যরা অংশ নেয়।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে উল্লাপাড়ায় একটি চক্র ক্ষতিকারক কেমিক্যাল দিয়ে নকল দুধ তৈরী করে বাজারজাত করে আসছিল। নামি দামি কোম্পানীসহ ওই দুধ যাচ্ছিল ঢাকাসহ সারা দেশে। বিষয়টি নিয়ে পত্র পত্রিকায় ধারাবাহিক অনুসন্ধানী সচিত্র সংবাদ প্রকাশের পর সারা দেশে তোলপাড় শুরু হয়। নড়ে চড়ে বসে প্রশাসন। প্রশাসনের তৎপরতায় ওই কর্মকান্ড কিছু দিন বন্ধ থাকলেও তা আবার শুরু হয়েছে।

সর্বশেষ আপডেট