প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

যে ধরনের পোস্ট করলেই আইডি বন্ধ করে দিচ্ছে ফেসবুক

28
ফেসবুকে বিজ্ঞাপন বয়কটের ডাক নামিদামি প্রতিষ্ঠানের
পড়া যাবে: < 1 minute

উগ্র শ্বেতাঙ্গ জাতিয়তাবাদপন্থী যেসব অ্যাকাউন্ট থেকে বর্ণবাদ ও সাম্প্রদায়িক উসকানিমূলক কথাবার্তা ছড়াচ্ছে, সেগুলো বন্ধ করে দিচ্ছে ফেসবুক।

চলতি বছরের মে ও জুনে যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুতে আন্দোলন পরিণত হয় সহিংসতায়। সেই সময়ে অসংখ্য ফেসবুক অ্যাকাউন্ট থেকে বর্ণবাদ ও সাম্প্রদায়িকতা ছড়ানো হয়। ওই আইডিগুলোই মূলত বন্ধ করে দিচ্ছে ফেইসবুক।

ফেসবুক জানায়, একই সঙ্গে অস্ত্রসহ ছবি ও হুমকিমূলক পোস্ট যেসব আইডি থেকে করা হচ্ছে, সেগুলোও বাতিলের আওতায় পড়েছে। এছাড়া অ্যান্টি ফ্যাসিস্ট সংগঠনের সমর্থক সেজে ভুয়া পরিচয়ে প্রোফাইল খোলা আইডিগুলোও বন্ধ করা হচ্ছে।

আরও পড়ুন:  ভারতে বিজ্ঞাপনকে ‘হাতিয়ার’ করছে চীন

শুধু ফেসবুকই নয়, অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নজরদারি আরো বাড়ানো হয়েছে। এছাড়া আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচন। এ অবস্থায় ভেতরে ভেতরে অনেকেরই অনেক রকম পরিকল্পনা। তাই সব প্রতিষ্ঠানই সতর্ক অবস্থানে রয়েছে।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares