প্রচ্ছদ বিশ্ব সংবাদ

কে এই কুখ্যা’ত ডন, যার পিছু নিয়েই গতরাতে প্রা’ণ হারান ৮ পু’লিশ

28
গতরাতে

পড়া যাবে: 2 মিনিটে

ভা’রতের উত্তর প্রদেশের এক কুখ্যা’ত ডনকে ধরতে গিয়ে গু’লির ল’ড়া’ইয়ে নিহ’ত হয়েছেন ডেপুটি সুপারসহ আট পু’লিশ সদস্য। গুরু’তর আহ’ত হয়েছেন আরো চারজন। আজ শুক্রবার ভোর রাতে এই ঘটনা ঘটে উত্তরপ্রদেশের কানপুরের চৌবেপুর থা’নার ডিক্রু গ্রামে।

কুখ্যা’ত ওই ডনের নাম বিকাশ দুবে। শি’বলি ডন নামে পরিচিত বিকাশ ও তার অনুসারীদের গু’লিতে শুক্রবার ভোর রাতে আট পু’লিশ কর্মীর মৃ’ত্যু হয়। উভ’য়পক্ষের গু’লির লড়া’ইয়ে মা’রা যায় দুই সন্ত্রা’সীও কিন্তু, তারপরও ধ’রা যায়নি ওই কুখ্যা’ত ডনকে।

স্থানীয় সূত্রে জানা গেছে, কুখ্যা’ত এই ডনের অ’প’রাধে হাতে খড়ি হয়েছিল ২০০০ সালে। কানপুরের তারাচাঁদ ইন্টার কলেজের অধ্যক্ষ ও সহকারী ম্যানেজার সিদ্ধেশ্বর পান্ডের খু’নের ঘট’নায় প্রথম নাম জড়ায় বিকাশের। তারপর এক বছরের মধ্যেই স্থানীয় মানুষদের কাছে ত্রা’সে পরিণত হয় সে।

২০০১ সালে শি’বলি পু’লিশ স্টেশনের মধ্যেই তৎকালীন উত্তরপ্রদেশ সরকারের এক মন্ত্রী ও বিজেপি নেতা সন্তোষ শুক্লাকে খু’ন করে বিকাশ ও তার সঙ্গীরা। এই ঘট’নায় মৃ’ত্যু হয় দুই পু’লিশকর্মীরও। আর এই ঘট’নায় কানপুর তথা উত্তরপ্রদেশের অ’প’রাধ জগতে বিকাশের উত্থানের অন্যতম টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়। কুখ্যা’ত গ্যাং স্টার হিসাবে নাম ছড়িয়ে পড়ে বিকাশের।

আরও পড়ুন:  চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, রয়েছে মহামারির শঙ্কা: বিবিসি

তারপর থেকে আস্তে আস্তে গত ২০ বছরে অন্তত ৬০টি খু’ন, অসংখ্য ডা’কা’তি ও অ’পহ’রণের মাম’লা দায়ের হয় তার নামে। একের পর এক অ’পরা’ধের সিঁড়ি বেয়ে পুরো কানপুরজুড়ে তাণ্ড’ব চালাতে থাকে বিকাশ ও তার সঙ্গীরা। যে দেহাতি এলাকায় বিকাশের বাড়ি, সেই গ্রামের যুবকরাও আস্তে আস্তে বিকাশের দলে নাম লেখাতে থাকে। ফলে লোকবল বাড়াতে থাকে তার। ক্ষম’তা আরো বাড়াতে মায়াবতীর বহুজন সমাজ পার্টিতেও যোগ দেয় বিকাশ। এমনকী’ নগর পঞ্চায়েত নির্বাচনে দাঁড়িয়ে সদস্য হিসেবেও নির্বাচিত হয় সে।

তবে মায়াবতী ক্ষম’তা থেকে সরতেই তার রাজনৈ’তিক প্রতিপত্তি কমতে থাকে। একসময়ে বিকাশের খোঁজ দিতে পারলে ২৫ হাজার রুপি পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করে প্রশাসন। পাশাপাশি বেশ কয়েকবার তাকে গ্রেপ্তা’রও করে উত্তরপ্রদেশ পু’লিশের এসটিএফ। কিন্তু, প্রতিবারই নিজের ক্ষম’তা কাজে লাগিয়ে অল্প কয়েকদিন জে’ল খাটার পর বেরিয়ে আসে কুখ্যা’ত ওই ডন।

সম্প্রতি কানপুরের বিকরু গ্রামের পু’লিশ স্টেশনে রাহুল তিওয়ারি নামে এক ব্যক্তি বিকাশের নামে খু’নের চেষ্টার অ’ভি’যোগ দায়ের করেন। তার ভিত্তিতে বৃহস্পতিবার গভীর রাতে বিকাশের গ্রামে অ’ভি’যান চালায় পু’লিশ। কিন্তু, প্রতিমুহূর্তে বাধার সম্মুখীন হতে হয় তাদের। এর মাঝেই একটি বাড়ির উপর থেকে পু’লিশকর্মীদের লক্ষ্য করে এলোপাথাড়ি গু’লি ছুঁড়তে শুরু করে বিকাশ ও তার সঙ্গীরা। এর ফলে একজন ডিএসপিসহ ৮ পু’লিশকর্মীর মৃ’ত্যু হয়।

আরও পড়ুন:  ভারতের বাঁধ ভেঙে পানিতে ভাসছে বাংলাদেশের ১৫ গ্রাম

সূত্র সংবাদ প্রতিদিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 6
    Shares