প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

সিকৃবি চলচ্চিত্র সংসদ আয়োজিত ৪র্থ সিলেট চলচ্চিত্র উৎসব

23
সিকৃবি চলচ্চিত্র সংসদ আয়োজিত ৪র্থ সিলেট চলচ্চিত্র উৎসব
পড়া যাবে: 2 মিনিটে

সিকৃবি চলচ্চিত্র সংসদ

কৃষি সংবাদ ডেস্কঃ

সিকৃবি চলচ্চিত্র সংসদ ঃ স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ প্রদানে আয়োজিত সিলেট চলচ্চিত্র উৎসবের চতুর্থ আসরের পর্দা উঠছে আগামী রবিবার (৫ জুলাই, ২০২০) ।  দশ দিনব্যপী এই উৎসব চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত।  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০১৭ সাল থেকে নিয়মিত আয়োজন করছে সিলেট চলচ্চিত্র উৎসবের।  তবে এবছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ভার্চুয়ালি বা অনলাইন ভিত্তিক হচ্ছে এই আয়োজন।  রবিবার সন্ধ্যা ৭ টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিবেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, চলচ্চিত্র নির্মাতা মোর্শেদুল ইসলাম ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিঠু চৌধুরী।  এবারের উৎসবে ১১২ টি দেশ থেকে ৩০৬১ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্যে নির্বাচিত ১০৯ টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র উৎসব বিশেষজ্ঞ প্রেমেন্দ্র মজুমদার।  জুরি বোর্ডে দায়িত্ব পালন করছেন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, ওয়াহিদ ইবনে রেজা, মোক্তাদির ইবনে ছালাম, অভিনেতা মনোজ কুমার, বাংলাদেশী চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি ও ভারতীয় চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ মাইতি।

আরও পড়ুন:  চলতি মৌসুমে বরিশালের আউশ আবাদ সর্বকালের শীর্ষে

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ইফতেখার আহমেদ ফাগুন জানান, দশ দিনব্যাপী উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি চলচ্চিত্রের বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। যেখানে অংশ নিবেন দেশ বিদেশের চলচ্চিত্র নির্মাতা, সমালোচক, লেখক, অভিনেতা ও অন্যান্য কলাকুশলীবৃন্দ।

আলোচনা অনুষ্ঠানগুলোতে উৎসবের জুরি সদস্যদের পাশাপাশি অংশ নিবেন বাংলাদেশী নির্মাতা ও অভিনেতা তৌকির আহমেদ, নির্মাতা শামীম আখতার, নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, ভারতীয় নির্মাতা অর্ণব মিদ্যা, চলচ্চিত্র পৃষ্ঠপোষক বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র, ভারতীয় অভিনেত্রী অবন্তিকা বিশ্বাস, উর্মিলা মহন্ত, গায়িকা জুন চ্যাটার্জি, অভিনেতা সোহাম মজুমদার সহ বাংলাদেশ, ভারত, ইরান, তুরষ্ক, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, যুক্তরাজ্য, মিশর, ব্রাজিল, পাকিস্তান, বেলজিয়াম, আর্জেন্টিনা ও ভেনেজুয়েলা থেকে ৪০ জন চলচ্চিত্র নির্মাতা।

বিশ্ব চলচ্চিত্র, বিভিন্ন দেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণের প্রেক্ষাপট, মহামারী পরবর্তী চলচ্চিত্রের বিপণন ব্যাবস্থা, নবাগত নির্মাতাদের চলচ্চিত্রের মানসম্মতা, চলচ্চিত্র সমালোচনার বর্তমান প্রেক্ষাপট, কৃষিখাতের উন্নয়ন ও জনসচেতনতা সৃষ্টিতে চলচ্চিত্রের ভূমিকা সহ আরও নানা বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:  শেরপুরের নকলায় ১৩ পদ শূণ্য নিয়েই চলছে কৃষি বিভাগের কার্যক্রম

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান থেকে শুরু করে চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সমাপনী অনুষ্ঠান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ওয়েবসাইট (https://saufs.org), সিলেট চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট (https://festival.saufs.org), ফেসবুক পেজ (http://facebook.com/saufsofficial) ও ইউটিউব চ্যানেলে (http://youtube.com/saufsofficial) প্রচারিত হবে।  অনলাইনে উৎসবের সকল আয়োজন উপভোগ করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

উল্লেখ্য, স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দিতে আয়োজিত সিলেট চলচ্চিত্র উৎসব ইতিমধ্যে আন্তর্জাতিক পরিমন্ডলে গত তিন বছরে গ্রহণযোগ্যতা অর্জন করেছে এবং একইসাথে প্রশংসিত হচ্ছে।

উৎসবের বিস্তারিতঃ https://festival.saufs.org/press-corner/

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।